Breaking News
Home / বিশেষ লেখা / বোরাক এবং ইসলাম

বোরাক এবং ইসলাম

আল-বোরাকঃ
(আরবি ভাষায়: البُراق‎ al-Burāq “বিদ্যুৎ”) একটি পৌরানিক চরিত্র, যাকে বেহেশতী জীব হিসেবে বর্ণনা করা হয়েছে এবং ইসলামের শেষ নবী মুহাম্মদ ইবন আব্দুল্লাহ-এর বাহন ছিলো। সপ্তম শহকের সবচেয়ে প্রচলিত গাঁথা হতে জানা যায় যে, বোরাক মুহাম্মদকে মক্কা থেকে জেরুজালেমে বহন করে নিয়ে গিয়েছিলো এবং ফিরিয়ে এনেছিলো; যা মুসলমানদের ধর্মগ্রন্থ কোরআন-এ সুরা আল-ইসরা-তে বর্ণিত আছে মিরাজ-এর কাহিনী হিসেবে।
বর্ণনা
যদিও পারস্য বা দূর প্রাচ্য অঞ্চলে অঙ্কিত কাল্পনিক চিত্রে “বোরাক”-এর মুখমন্ডল মানুষের আকৃতিতে উপস্থাপন করা হয়, কিন্তু এই বিষয়ে কোনো হাদীস বা ইসলামের প্রাথমিক যুগের নির্ভরযোগ্য প্রামান্য দলিল পাওয়া যায় না। ধারনা করা হয়, এটা সম্ভবতঃ আরবী থেকে ফারসী ভাষায় “… সুন্দর মুখমন্ডলের জীব” -এর ভুল অনুবাদের ফলে হয়েছে, যা পরবর্তীতে ফারসী থেকে ভারতীয় অঞ্চলে এসেছে।
হাদীস গ্রন্থ সহীহ আল-বুখারী হতে অনুবাদ করা একটি হাদীসে “বোরাক” সম্পর্কে বলা হয়েছে:
“ “…তখন খচ্চর অপেক্ষা ছোট কিন্তু গাধা অপেক্ষা বড় একটি সাদা প্রাণী আমার কাছে আনলো।” … প্রাণীটি এতো দ্রুত পদক্ষেপ ফেললো যা কোনো প্রাণীর চোখে দেখা সম্ভব নায়।” ”
অপর একটি বর্ণনায় “বোরাক”:
“ তখন জিবরাইল আমার নিকটে বোরাক-কে আনলো, সুন্দর মুখমন্ডল ও পশমের গাধা অপেক্ষা বড় কিন্ত খচ্চর অপেক্ষা ছোট লম্বা সাদা পশু।… এর লম্বা কান ছিলো।… এর দুটি পাখা ছিলো যা এর পা বরাবর লম্বা। ”
ইব্রাহিমের বাহন হিসেবে
“বোরাক” ইসলাম ধর্মের অপর নবী ইব্রাহিম-এরও বাহন ছিলো; তিনি যখন মক্কায় বসবাসরত তাঁর অপর স্ত্রী হাজেরা ও পুত্র ইসমাইল-এর নিকট আসা-যাওয়া করার জন্য এটি ব্যবহার করতেন। কথিত আছে, ইব্রাহিম তাঁর এক স্ত্রী সারা-কে নিয়ে সিরিয়ায় বসবাস করতেন এবং অপর স্ত্রী হাজেরা ও পুত্র ইসমাইল-কে দেখতে সকালে মক্কায় আসতেন এবং সন্ধ্যায় সিরিয়ায় ফিরে যেতেন।

তথ্য সুত্রঃ উইকিপেডিয়া

About বার্তা সম্পাদক

মন্তব্য করুন