Breaking News
Home / বিনোদন / ‘পদ্মাবতী’ বিতর্ক এড়াতে মেবারের রাজপরিবারকে ডাকল সেন্সর বোর্ড

‘পদ্মাবতী’ বিতর্ক এড়াতে মেবারের রাজপরিবারকে ডাকল সেন্সর বোর্ড

পদ্মবতীর সিনেমাটি খতিয়ে দেখতে মেবারের রাজ পরিবারকে আমন্ত্রণ জানালো সেন্সর বোর্ড। গত বৃহস্পতিবারই নাকি সেন্সর বোর্ড প্রধান প্রসূন যোশির তরফে এই তাঁকে এই আমন্ত্রণ জানানো হয়েছে বলে ‘হিন্দুস্থান টাইমস’কে জানান মেবারের মহারাজকুমার বিশ্বরাজ সিং। তবে তিনি সেন্সর বোর্ডের আমন্ত্রণ রক্ষা করবেন কিনা তা প্রসন যোশিকে লিখিত ভাবেই জানাবেন বলে জানিয়েছেন বিশ্বরাজ সিং।

‘পদ্মবতী’ নিয়ে বিতর্ক এড়াতে মেবারের রাজ পরিবারের দ্বারস্থ সেন্সর বোর্ড। সিনেমাটি দেখতে আমন্ত্রণ জানানো হল মেবারের মহারাজকুমারকে গত বৃহস্পতিবারই সেন্সর বোর্ড প্রধান প্রসূন যোশির তরফে তাঁকে এই আমন্ত্রণ জানানো হয়েছে বলে ‘হিন্দুস্থান টাইমস’কে জানান মেবারের মহারাজকুমার বিশ্বরাজ সিং। তবে তিনি সেন্সর বোর্ডের আমন্ত্রণ রক্ষা করবেন কিনা তা প্রসূন যোশিকে লিখিত ভাবেই জানাবেন বলে জানিয়েছেন বিশ্বরাজ সিং।

তবে তাঁর কথায় সিনেমাটি নিয়ে এখনও কিছু দ্বিধা তাঁর মধ্যে রয়েছে, এটি আদৌ ইতিহাস নির্ভার নাকি কল্পনাপ্রসূত! এনিয়ে বিভিন্ন জন বিভিন্ন মতামত ব্যাখ্যা করেছেন বলেও জানান তিনি। তাই পুরোবিষয়টি নিশ্চিত হওয়ার পরই তিনি তাঁর মতামত জানাবেন বলে মন্তব্য করেন মেবারের মহারাজকুমার।

তবে সিনেমা বিশেষজ্ঞদের মতে সেন্সর বোর্ড এর আগে ছবির ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে ইতিহাসবিদদের ডেকে ছবি দেখিয়েছে। তবে খানিকটা বেনজির ভাবেই ‘পদ্মাবতী’র ক্ষেত্রে মেবারের রাজ পরিবারের মতামত নেওয়া হচ্ছে। পরবর্তীকালে বিতর্ক এড়াতেই এমন সিদ্ধান্ত বলে মত বিশেষজ্ঞদের।

প্রসঙ্গত, ‘পদ্মাবতী’তে ইতিহাস বিকৃত হয়েছে কিনা তা খতিয়ে দেখতে ইতিহাস বিশারদ নিয়ে সেন্সর বোর্ড যে কমিটি গঠন করছে তা আগেই শোনা গিয়েছিল। ‘পদ্মাবতী’ শ্যুটিংয়ের সময় থেকে শুরু করে শেষ পর্যন্ত সিনেমায় ইতিহাস বিকৃত করার অভিযোগ তুলে এসেছে রাজপুত করণি সেনা। বনশালির এই ছবিতে রানি পদ্মিনীকে ছোট করার অভিযোগও উঠেছিল। রাজপুতরা বরাবরই রানি পদ্মিনীকে তাঁদের মান মর্যাদার প্রতীক হিসাবে তুলে ধরেছেন। যিনি কিনা নিজের মান সম্মান বজায় রাখতে আলাউদ্দিন খলজির কাছে নতিস্বীকার না করে অন্যান্য রাজপুর রমণীদের নিয়ে জওহর ব্রতের মধ্যে দিয়ে আত্মাহুতি দিয়েছিলেন।

যদিও বেশকিছু ঐতিহাসিকদের মতে রানি পদ্মিনী চরিত্রটাই বাস্তবে ছিল না, এর পুরোটাই গল্পকথা।

About জানাও.কম

মন্তব্য করুন