Breaking News
Home / খেলাধুলা / র‌্যাংকিংয়ে সাকিবের চমক

র‌্যাংকিংয়ে সাকিবের চমক


টুয়েন্টি টুয়েন্টি ফরম্যাটে ব্যাটসম্যানদের তালিকায় অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও বোলারাদের তালিকায় পাকিস্তানের ইমাদ ওয়াসিম র‌্যাংকিং-এর শীর্ষে উঠলেন। তবে অলরাউন্ডার তালিকায় শীর্ষস্থানে ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ভারত-শ্রীলংকা টি২০ সিরিজ শেষে নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

নতুন র‌্যাংকিং প্রকাশের আগে ব্যাটসম্যানদের তালিকায় সবার উপরে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস। তাকে সরিয়ে শীর্ষস্থান দখলে নিলেন ফিঞ্চ। তার রেটিং এখন ৭৮৪। ৪ রেটিং কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন লুইস। ব্যক্তিগত কারনে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজে অংশ না নেয়া ভারতের অধিনায়ক বিরাট কোহলি নেমে গেছেন তৃতীয়স্থানে। তার রেটিং ৭৭৬। লুইসের সাথে কোহলির রেটিং ব্যবধান ৪।

বোলারদের র‌্যাংকিং-এ শীর্ষস্থান হারালেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ। শ্রীলংকার বিপক্ষে প্রথম দু’ম্যাচে উইকেটশূন্য ছিলেন তিনি। ফলে তৃতীয় ম্যাচে দলে সুযোগই হয়নি বুমরাহর। ভারতের ডান-হাতি পেসার উইকেট না পাওয়ায়, কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলেও শীর্ষে উঠলেন পাকিস্তানের ইমাদ। ৭১৮ রেটিং নিয়ে সবার উপরে আছেন ইমাদ। ১ রেটিং কম নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছেন আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান। শীর্ষস্থান হারিয়ে ৭০২ রেটিং নিয়ে তৃতীয়স্থানে নেমে গেছেন বুমরাহ। এই তালিকায় সপ্তম ও নবমস্থানে রয়েছেন যথাক্রমে বাংলাদেশের মোস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান।

ব্যাটসম্যান ও বোলারদের তালিকার শীর্ষস্থানে পরিবর্তন হলেও, এই ফরম্যাটে অলরাউন্ডারদের শীর্ষস্থানে কোনো পরিবর্তন হয়নি। ৩৫৩ রেটিং নিয়ে শীর্ষেই রয়েছেন সাকিব আল হাসান।

শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো ভারত

টেস্ট ও ওয়ানডেতে না পারলেও টুয়েন্টি টুয়েন্টি ফরম্যাটে শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো স্বাগতিক ভারত। গতরাতে মুম্বাইয়ে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে লংকানদের ৫ উইকেটে হারিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় রোহিত শর্মার দল। তিন ম্যাচের সিরিজে এই প্রথম শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো ভারত।

প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত করেছিল ভারত। তৃতীয় ও শেষ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় টিম ইন্ডিয়া। ব্যাটিং-এ নেমে শুরু থেকেই ভারতীয় বোলারদের তোপের মুখে পড়ে শ্রীলংকা। ১৮ রান তুলতেই উপরের সারির ৩ ব্যাটসম্যানকে হারায় তারা। বাঁ-হাতি পেসার জয়দেব উনাদকাত দুই ওপেনার উইকেটরক্ষক নিরোশান ডিকবেলাকে ১ ও উপল থারাঙ্গাকে ১১ রানে থামান। তিন নম্বরে নামা কুশল পেরেরাকে ৪ রানের বেশি করতে দেননি অভিষেক ম্যাচ খেলতে নামা ডান-হাতি অফ-স্পিনার ওয়াশিংটন সুন্দর।

এরপর মিডল-অর্ডারে সাদিরা সামারাবিক্রমার ২১, আসলে গুনারতেœর ৩৬ ও শেষদিকে দাসুন শানাকার ২৪ বলে অপরাজিত ২৯ রানের কল্যাণে ২০ ওভারে ৭ উইকেটে ১৩৫ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। ভারতের উনাদকাত ও মিডিয়াম পেসার হার্ডিক পান্ডিয়া ২টি করে উইকেট নেন।
জবাবে ১৩৬ রানের টার্গেটে খেলতে নেমে দলীয় ১৭ রানে ওপেনার লোকেশ রাহুলকে হারায় ভারত। ৪ রান করে ফিরেন তিনি। তবে অন্যপ্রান্তে দলের রানের চাকা সচল রেখেছিলেন আরেক ওপেনার অধিনায়ক রোহিত শর্মা। ২০ বলে ২৭ রান তোলার পর আউট হন তিনি।

৩৯ রানে রোহিতের বিদায়ের পর শ্রেয়াস আইয়া ৩০ ও মনিষ পান্ডে ৩২ রান করে ভারতকে জয়ের পথেই রাখেন। শেষদিকে দিনেশ কার্তিক ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতের জয় নিশ্চিত করেন। কার্তিক ১২ বলে ১৮ ও ধোনি ১০ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের উনাদকাত।
এবার শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো ভারত।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা : ১৩৫/৭, ২০ ওভার (গুনারত্নে ৩৬, শানাকা ২৯*, উনাদকাত ২/১৫)।
ভারত : ১৩৯/৫, ১৯.২ ওভার (পান্ডে ৩২, আইয়ার ৩০, চামিরা ২/২২)।
ফল : ভারত ৫ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা : জয়দেব উনাদকাত (ভারত)।
সিরিজ সেরা : জয়দেব উনাদকাত (ভারত)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো ভারত।

About জানাও.কম

মন্তব্য করুন