Breaking News
Home / আন্তর্জাতিক / সাবেক আইএস জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র: রুশ সেনাপ্রধান

সাবেক আইএস জঙ্গিদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র: রুশ সেনাপ্রধান


সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সাবেক যোদ্ধাদের যুক্তরাষ্ট্র প্রশিক্ষণ দিচ্ছে বলে অভিযোগ করেছেন রুশ সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি জেরাসিমভ। তিনি দাবি করেছেন, সিরিয়াকে অস্থিতিশীল চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

জেনারেল ভ্যালেরি জানান, সিরিয়া ও ইরাকের দক্ষিণে মহাসড়কের পাশে যুক্তরাষ্ট্রের তানফ সামরিক ঘাঁটি রয়েছে। এই ঘাঁটিটি অবৈধ বলে তিনি উল্লেখ করেন। তার অভিযোগ, ঘাঁটিটির আশপাশের এলাকা ‘কৃষ্ণগহবরে’ পরিণত হয়েছে। এখানে জঙ্গিরা তৎপরতা চালাচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের দাবি, তানফ ঘাঁটিটি অস্থায়ী ভিত্তিতে ব্যবহার করা হয়। এখানে আইএসবিরোধী লড়াইয়ের অংশীদারদের প্রশিক্ষণ দেওয়া হয়। অতীতেও রাশিয়ার অভিযোগ অস্বীকার করেছে দেশটি। ওয়াশিংটন জানায়, তারা আইএস যোদ্ধাদের নিশ্চিহ্ন করতে কাজ করছে।

বুধবার প্রকাশিত সাক্ষাৎকারে জেনারেল জেরাসিমভ জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ পাওয়া আইএসের এসব সাবেক যোদ্ধারা এখন নিজেদের নিউ সিরিয়ান আর্মি বা অন্য নাম ব্যবহার করছে। তিনি দাবি করেন, রাশিয়ার স্যাটেলাইট ও ড্রোন যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে জঙ্গি ব্রিগেডের উপস্থিতি শনাক্ত করেছে। রুশ সেনাপ্রধান বলেন, ‘তারা সেখানে প্রশিক্ষণ নিচ্ছে। শাদাদি নামে যুক্তরাষ্ট্রের আরেকটি ঘাঁটিতেও অনেক জঙ্গি ও সাবেক আইএস যোদ্ধা রয়েছে। প্রকৃতপক্ষে তারা আইএস জঙ্গি। কিন্তু তারা পরাজিত হওয়ার পর এখন নতুন নাম নিয়েছে। তাদের কাজ হচ্ছে পরিস্থিতি অস্থিতিশীল করা।’

সিরিয়া থেকে রাশিয়া নিজেদের সেনাবাহিনীর একাংশ প্রত্যাহার করেছে। তবে জেরাসিমভ জানান, একটি বিমান ঘাঁটি ও নৌ ঘাঁটি ব্যবহার করা হবে। যদি অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করা হয় তাহলে এই দুই ঘাঁটি কাজে লাগাবে রাশিয়া। প্রসঙ্গত, আইএস চলতি বছর সিরিয়া ও ইরাকে তাদের দখলে থাকা প্রায় সব ভূখণ্ড হারিয়েছে। বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ায় আইএসবিরোধী লড়াইয়ের প্রধান ক্ষেত্র শেষ হয়েছে। রয়টার্স।

About জানাও.কম

মন্তব্য করুন