Breaking News
Home / শিল্প-সাহিত্য / তসলিমাকে নিয়ে স্মৃতিকাতর হেলাল হাফিজ

তসলিমাকে নিয়ে স্মৃতিকাতর হেলাল হাফিজ

helal hafiz & taslima nasrin
‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়/এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়…’ এমন সব মন্ত্রের মতো পংক্তি লিখে সেই ঊনসত্তরেই কবি হিসেবে তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। এরপর ‘যে জলে আগুন জলে’ নামে তার একটা কবিতাগ্রন্থ বের হয়। সেটাও আশির দশকের মাঝামাঝি। ওই প্রথম ও একমাত্র বই তার। কিন্তু এরপর জনপ্রিয়তা তার দিন দিন বেড়েছে। কবি অন্তরালে থাকলেও পাঠক ঠিকই গেছেন তার কবিতার কাছে। তিনি কবি হেলাল হাফিজ।
এ কবির সঙ্গে জনপ্রিয় নারীবাদী লেখিকা তসলিমা নাসরিনের বন্ধুত্বের কথা সাহিত্য সমঝদারদের অজানা নয়। আজ শুক্রবার তসলিমার জন্মদিন। এ উপলক্ষে ফেসবুকে তাকে শুভেচ্ছা জানাতে গিয়ে স্মৃতিকাতর হয়ে পড়েন হেলাল হাফিজ।

তসলিমার সঙ্গে নিজের পুরনো দিনের একটা ছবি শেয়ার করে অকৃতদার এই কবি লেখেন, ‘স্মৃতিকাতরতা। ২৫ আগস্ট, ১৯৮৮ সাল। তসলিমা নাসরিনের জন্মদিনে ময়মনসিংহের ‘অবকাশ’ নিবাসালয়ে হেলাল হাফিজ ও তনা।’

এরপর তসলিমাকে নিয়ে নিজের একটা কবিতা তুলে দেন- ”ভালোবেসেই নাম দিয়েছি ‘তনা’,/মন না দিলে ছোবল দিও/তুলে বিষের ফণা!” – হেলাল হাফিজ”

পোস্টের শেষে তসলিমার একটা কবিতা- ‘আমার মাথার মাপে এ তোমার বানানো দরোজা/কাঁধের মাপে তুমি,/আমার বুকের মাপে গড়ে দিও দীর্ঘ ভালোবাসা/পায়ের মাপে ভূমি। -তসলিমা নাসরিন’ তাদের দু’জনের মধ্যে এমনই ভালোবাসাপূর্ণ সম্পর্ক ছিলো। বয়সের মধ্যযামে আজ তারা দু’জন পৃথিবীর দুই দেশে। তাদের এই নিঃসঙ্গ দূরত্বের কারণে সৃষ্ট স্মৃতিকাতরতা কবির এ ফেসবুক পোস্ট ফুটে উঠেছে। আর এটা থেকে এ দু’জনের সম্পর্কের রসায়নটা বুঝতেও বেগ পেতে হয় না ভক্ত-পাঠাকদের।

About janaadmin517

Check Also

বাংলাদেশের প্রখ্যাত নাট্যকার ও বাংলা নাটকের শিকড় সন্ধানী গবেষক সেলিম আল দীন এর একাদশ মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

নূর মোহাম্মদ নূরু: বাংলাদেশের প্রখ্যাত নাট্যকার ও বাংলা নাটকের শিকড় সন্ধানী গবেষক নাট্যাচার্য সেলিম আল …

মন্তব্য করুন