বৃহস্পতিবার , জুন 20 2019
Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / ফোরজির জন্য যোগ্য সিটিসেলও

ফোরজির জন্য যোগ্য সিটিসেলও


গ্রাহক সেবায় না থাকা সিটিসেলসহ চতুর্থ প্রজন্মের সেবাদাতা লাইসেন্স পাওয়ার যোগ্য বিবেচিত হয়েছে আগ্রহী সব অপারেটরই। স্পেকট্রাম নিলামেও অংশ নেওয়ার সুযোগ পাবে চতুর্থ প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক সেবা ফোরজি লাইসেন্সের জন্য আবেদনকারী টেলিটক, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও সিটিসেল। আর সেবা দিতে তাদেরকে এখন অপেক্ষা করতে সরকারের অনুমোদনের জন্য।

সূত্রমতে, মঙ্গলবার কমিটি যাচাই-বাছাইয়ের প্রতিবেদন চূড়ান্ত করে কমিশনের কাছে জমা দিয়েছে। বৃহস্পতিবার এ তালিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

গত ১৪ জানুয়ারি এ বিষয়ক আবেদেনের শেষ দিনে সেবার বাইরে থাকা সিটিসেলসহ বিদ্যমান চারটি অপারেটরই লাইসেন্স পেতে আবদেন করে। তবে ফোরজি সেবা দেয়ার মতো পর্যাপ্ত তরঙ্গ না থাকায় রাষ্ট্রায়ত্ত কোম্পানি টেলিটক লাইসেন্সের জন্য আবেদন করলেও স্পেকট্রাম নিলামে অংশ নেবে না।

জানা গেছে, ফোরজির জন্য যোগ্যদের তালিকা প্রকাশের পর লাইসেন্সের জন্য করা আবেদনগুলো পাঠিয়ে দেওয়া হবে সরকারের অনুমোদনের জন্য। এক্ষেত্রে সবারই সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। কেননা নতুন এ সেবা দেওয়ার বিষয়টি সংখ্যা দিয়ে বেধে দেওয়া হয়নি। টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসির যাচাই-বাছাই কমিটি ফোরজির জন্য সবগুলো আবেদনকে বৈধ এবং সিটিসেলসহ সব অপারেটরই স্পেকট্রাম নিলামে বসতে পারবে বলে রায় দিয়েছে। আর স্পেকট্রাম নিলামে অংশগ্রহণে আগ্রহী অপারেটরগুলোর সঙ্গে আগামী ২৯ জানুয়ারি বৈঠক করবে বিটিআরসি।

সূত্রমতে, ১২ ফেব্রুয়ারি স্পেকট্রাম নিলামের একটি মহড়া হওয়ার পরদিন হবে মূল নিলাম। আর এরপর দিন ১৪ ফ্রেব্রুয়ারি বিজয়ী কোম্পানিগুলোর নাম প্রকাশ করা হবে। তার পর থেকে ৩০ দিনের মধ্যে টাকা পরিশোধ করা সাপেক্ষে অপারেটরগুলো লাইসেন্স ও স্পেকট্রাম পেয়ে যাবে।

অপরদিকে স্পেকট্রাম নিলাম থেকে প্রায় ১০ হাজার কোটি টাকা আয় করবে বলে আশা করছে সরকার।

About janaadmin517

Check Also

এপ্রিলে বন্ধ হচ্ছে গুগল প্লাস!

আগামী ২ এপ্রিল আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাচ্ছে গুগল প্লাস। শুনতে অবাক লাগলেও এটাই বাস্তবতা। ফেসবুকের …