Breaking News
Home / পাঁচ-মিশালী / চিন্তা-চেতনা / শিক্ষার্থীদের মাঝে বাড়ছে আত্মহত্যার প্রবণতা, জেনে নিন কারণ

শিক্ষার্থীদের মাঝে বাড়ছে আত্মহত্যার প্রবণতা, জেনে নিন কারণ

student suicide
কোনও নিউজ চ্যানেলে ঘণ্টাখানেক চোখ রাখলে অন্তত একটি আত্মহত্যার খবর নজরে পড়বেই। সে দেশেই হোক বা বিদেশে। তবে আমাদের দেশে কমবয়সিদের আত্মহত্যার বিষয়টা রীতিমতো ভয়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। সে স্কুলের পড়া না পারার জন্যই হোক আর বাড়িতে বাবা-মায়ের বকুনি খেয়েই হোক অথবা ব্লু হোয়েলের মতো গোলমেলে সাইবার গেম খেলেই হোক, কিশোর বয়সিদের আত্মহনন একটা নৈমিত্তিক ব্যাপার।

একটি অনলাইন কাউনসেলিং ব্লগ ‘ইওর দোস্ত’-এর মতে, কেরিয়ারের চাপ, পরীক্ষায় ফেল করার ভয় এবং মানসিক দুশ্চিন্তার কারণে ছাত্ররা আত্মহত্যার দিকে এগিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, মনোবিদের মতে, অবসাদ, স্কিৎসোফ্রেনিয়ার মতো মানসিক অসুখ এবং নেশার প্রতি আসক্তি হল আত্মহত্যার জন্য দায়ী প্রধান বিষয়, যা ছাত্রদের মধ্যে প্রবল ভাবে দেখা যায়।

সম্প্রতি স্বরাট্র মন্ত্রক সূত্রে প্রকাশিত একটি প্রতিবেদনে জানা যাচ্ছে যে, ২০১৬ সালে ভারতে ছাত্রদের মধ্যে আত্মহত্যার সংখ্যা ছিল ৯,৪৭৪। যার মধ্যে মহারাষ্ট্র এবং বাংলার আত্মহত্যার সংখ্যার হার সবচেয়ে বেশি। যথাক্রমে ১,৩৫০ এবং ১,১৪৭ জন। শেষ তিন বছরে ২০১৪-২০১৬ সালে, ভারতে ছাত্রদের মধ্যে আত্মহত্যার সংখ্যা মোট ২৬,৪৭৪ জন। রিপোর্র্টের ভিত্তিতে বলা যায় একদিনে আত্মহত্যার সংখ্যা ২৬।

তবে আত্মহত্যা্ এড়িয়ে যাওয়া সম্ভব। মনোবিদদের মতে, কোনও কিশোরের আচরণে অদ্ভুত কিছু দেখলেই তার সঙ্গে কথা বলুন। অবসাদগ্রস্ত হলে তাকে আনন্দে থাকতে সাহায্য করুন, এর ফলে তার আত্মহননের চিন্তা কমে যেতে পারে। প্রয়োজনে কাউন্সেলিং করান।

About janaadmin517

Check Also

নির্বাচনে আসার কারণ জানালেন মাশরাফি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে মাশরাফি বিন মুর্তজার নির্বাচন করা নিশ্চিত। আওয়ামী লীগের …

মন্তব্য করুন