Breaking News
Home / আন্তর্জাতিক / পারমাণবিক বোমার সুইচ আমার টেবিলেই আছে -কিম জন উন

পারমাণবিক বোমার সুইচ আমার টেবিলেই আছে -কিম জন উন


উত্তর কোরিয়ার নেতা কিম জন উন সতর্ক করে বলেছেন, তার টেবিলে পারমানবিক বোমা উৎক্ষেপণের সুইচ রয়েছে। সেজন্য আমেরিকা কখনোই যুদ্ধ শুধু করতে পারবে না বলে তিনি উল্লেখ করেন। নতুন বছর উপলক্ষে টেলিভিশনে দেয়া এক ভাষণে উত্তর কোরিয়ার নেতা বলেন, পুরো যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের আওতার মধ্যে রয়েছে। ‘এটা বাস্তব, এটা কোন হুমকি নয়,’ -বলেন উত্তর কোরিয়ার নেতা। একই সাথে তিনি জানিয়েছেন, প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সাথে আলোচনার জন্য উন্মুক্ত রয়েছে। গত বছর পারমানবিক অস্ত্র এবং মিসাইল পরীক্ষার কারণে উত্তর কোরিয়া অবরোধের মুখে পড়েছে। রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন এ দেশটি গতবছর বেশ কিছু দূর পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার নেতা বলেছেন, দক্ষিণ কোরিয়ার সাথে তাদের যে উত্তেজনা রয়েছে সেটি নতুন বছরে কমে আসতে পারে।
দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। আগামি ৯ থেকে ২৫ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাং শহরে অনুষ্ঠিত হতে যাওয়া আসরে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।
স¤প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই ইন পিয়ংইয়ংকে এই অলিম্পিকে প্রতিনিধি পাঠানোর আহবান জানান। তিনি আশা প্রকাশ করেন এই অলিম্পিকে উত্তর কোরিয়া অংশ নিলে কোরীয় উপত্যকার উত্তেজনা নিরসনে তা ভূমিকা রাখবে। দক্ষিণ কোরিয়ার প্রস্তাবে সাড়া দিয়ে রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি স¤প্রচারিত ভাষণে উত্তর কোরীয় নেতা কিম জং উন বলেন, ‘শিগগিরই অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিক কোরীয়দের মর্যাদা প্রদর্শনের একটি ভালো সুযোগ। আমরা সত্যিই আশা করি এই প্রতিযোগিতা একটি ভালো ফল বয়ে আনবে। আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি-এর মধ্যে রয়েছে প্রতিনিধি পাঠানো।’
দক্ষিণ কোরিয়ার গ্যাংওন প্রদেশের তাইবেক পার্বত্য এলাকার শহর পিয়ংচ্যাংয়ে এবারে শীতকালীন অলিম্পিকের ২৩তম আসর। এরপরই সেখানে ৯ থেকে ১৮ মার্চ অনুষ্ঠিত হবে প্যারা-অলিম্পিক।
এ গেমসে অংশ নেবার জন্য উত্তর কোরিয়ার দুজন অ্যাথলেট কোয়ালিফাই করেছিল। তাদের অংশগ্রহণ নিশ্চিত করার সময়সীমা পার হয়ে গেছে। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক কমিটির আমন্ত্রণে এখনো তারা প্রতিযোগিতায় অংশ নিতে পারে। সূত্র বিবিসি।

About জানাও.কম

মন্তব্য করুন