Breaking News
Home / খেলাধুলা / টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে সাকিব

টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে সাকিব


গত বছরটা সাকিব আল হাসানের কেমন কেটেছে তা বিশ্বের নানা বিশেষজ্ঞ দলের গড়া বর্ষসেরা টেস্ট একাদশের দিকে খেয়াল করলেই ভালোভাবে বোঝা যাবে। একের পর এক টেস্ট একাদশ প্রকাশিত হচ্ছে, মাত্রই আবার টেস্ট অধিনায়কত্ব ফিরে পাওয়া সাকিব সেখানে অবধারিত নাম।

এবার ভারতের অভিজাত ও প্রভাবশালী সংবাদপত্র টাইমস অব ইন্ডিয়ার ২০১৭ বর্ষসেরা টেস্ট একাদশে দাপটেই জায়গা করে নিয়েছেন সাকিব।

এই একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ার অধিনায়ক এমন ধারাবাহিক যে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়িয়ে ভারতের সংবাদপত্রের সেরা একাদশের নেতা। কোহলি অবশ্যই আছেন এই দলে। আর একাদশের দুই ওপেনার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডিন এলগার ও অস্ট্রেলিয়ার সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার। ৩ ও ৪ নম্বর পজিশনটা ভারতেরই। যথাক্রমে চেতেশ্বর পুজারা ও কোহলি সেখানে। আর ৫ নম্বরে ব্যাটিং পজিশন দলটির অধিনায়ক স্মিথের।

সাকিব আল হাসান অল রাউন্ডারের আদর্শ জায়গা ৬ নম্বরই পেয়েছেন এখানে। ২০১৭ সালে ৭ টেস্টের ১৪ ইনিংসে ৪৭.৫০ গড়ে করেছেন ৬৬৫ রান। সেঞ্চুরি ২টি, ফিফটি ৩টি। এর মধ্যে আছে বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত টেস্ট ইনিংসও। বল হাতে বিশ্বের সেরা অল রাউন্ডার সাকিব ২৯ উইকেট নিয়েছেন। সেরা ৬৮ রানে ৫ উইকেট। ইনিংসে ৫ উইকেট আছে ২ বার।

এমনতি সাকিবের কট্টর সমালোচক অনেক। অনেকে বলবেন, দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টের সিরিজ কেন খেলতে গেলেন না সাকিব? তারপরও কিন্তু সাকিবই সব বিশ্ব একাদশের মধ্যেই থাকছেন। তাতেই প্রমাণিত বাংলাদেশের ইতিহাসের সেরা অল রাউন্ডারের সামর্থ্য।

গেল বছরের জানুয়ারিতেই নিউজিল্যান্ড সফরে ইতিহাস গড়েছিলেন। তখনকার অধিনায়ক মুশফিকুর রহীমের সাথে গড়েছিলেন দেশের ইতিহাসের সর্বোচ্চ উইকেটজুটির রেকর্ড। নিজে খেলেছিলেন ২১৭ রানের মহাকাব্যিক ইনিংস। এরপর শ্রীলঙ্কায় দেশের শততম টেস্ট জেতাতেও বড় ভূমিকা রেখেছিলেন। করেছিলেন সেঞ্চুরি। বছরের শেষটাতেই দারুণ উজ্জ্বল ছিলেন। অস্ট্রেলিয়াকে ঢাকায় হারানো ঐতিহাসিক টেস্টে ৮৪ রানের অমূল্য ইনিংস খেলেছিলেন। ম্যাচে ১৫৩ রানে নিয়েছিলেন ১০ উইকেট। মাটিতে নামিয়েছিলেন অস্ট্রেলিয়াকে। প্রথমবারের মতো শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে টেস্ট হারানো, নিউজিল্যান্ডকে দেশের মাটিতেই হারের শঙ্কায় ফেলে দেওয়া সাকিব তো এমন পুরস্কারের যোগ্য দাবিদারই!

টাইমস অব ইন্ডিয়ার ২০১৭ বর্ষসেরা একাদশে সাকিবের পরের পজিশনটা ইংলিশ সুপারস্টার ও নন্দিত-নিন্দিত অল রাউন্ডার বেন স্টোকসের। বছরের সেরা উইকেটরক্ষক কুইন্টন ডি কক ৮ নম্বরে। ব্যাটে যার ৬১৯ রান। এই দক্ষিণ আফ্রিকানের ডিসমিশাল ছিল ৫০টি। বোলিংয়ে এরপর যথাক্রমে আছেন দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদা, অস্ট্রেলিয়ার স্পিনার ন্যাথান লায়ন এবং ইংল্যান্ডের কিংবদন্তি ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন। দ্বাদশ ব্যক্তি হিসেবে আছেন ভারতের স্পিনার রবীন্দ্র জাদেজা।

টাইমস অব ইন্ডিয়ার ২০১৭ বর্ষসেরা টেস্ট একাদশ : ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, সাকিব আল হাসান, বেন স্টোকস, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, ন্যাথান লায়ন, জেমস অ্যান্ডারসন।
দ্বাদশ খেলোয়াড় : রবীন্দ্র জাদেজা।

About জানাও.কম

মন্তব্য করুন