Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / ইলেকট্রনিক্স / এবার শাড়ি পড়লো সোফিয়া, পেল বিয়ের প্রস্তাব!

এবার শাড়ি পড়লো সোফিয়া, পেল বিয়ের প্রস্তাব!


‘বাংলাদেশে এসে আমার দারুণ লাগছে। আমি যে পোশাকটি পরে আছি তার নাম জামদানি। এটি তোমাদের ঐতিহ্যবাহী পোশাক। শুধু তাই নয় এর পেটেন্টও তোমাদের।’ চাপা হলুদ রঙের নকশা করা জামদানি আর সাদা ওড়না আচ্ছাদিত নারী কণ্ঠে কথা শুনলে বোঝার উপায় নেই এটা কোনো যন্ত্রমানবীর মুখের কথা। অবাক হলেও ঘটনা সত্যি। কৃত্রিম বুদ্ধিমত্তার অপূর্ব সমন্বয় সামাজিক যন্ত্রমানবী রোবটটির নাম ‘সোফিয়া’। কয়েকদিন আগে বাংলাদেশ সফরে এই কথাগুলো বলেন যন্ত্রমানবী।

বাংলাদেশ সফরে এসে প্রযুক্তিপ্রেমীদের হতাশই করে গেলেন সেই যন্ত্র মানবী। কেননা, তার বাংলাদেশ সফর ছিল খুব কম সময়ের। আর এই অল্প সময়ে সবাই মন জয় করেছিলেন নানা উত্তর দিয়ে। তবে তাকে দেখতে যারা অধীর অপেক্ষায় ছিলেন, তাদের অনেকেই হতাশ হয়েছেন। কারণ, তাকে খুব কাছে পেয়েও না দেখা। একটা কথা না বলার। এগুলো পুরনো কথা। নতুন কথা হল সেই যন্ত্র মানবী এখন ভারতে।

মুম্বাইয়ের ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজিস-এর টেকফেস্টে অংশ নিয়েছে সে। তিন হাজার দর্শকের সামনে বক্তব্য রাখার সময় সোফিয়াকে দেখা গেছে শাড়ি পরিহিতা অবস্থায়। পেয়েছেন কিয়ের প্রস্তাবও। বাংলাদেশে এসে এখানকার ঐতিহ্যবাহী জামদানী কাপড়ের তৈরি স্কার্ট-টপসে দেখা গেছে সোফিয়াকে। তবে ভারতে গিয়ে সোফিয়া গায়ে চড়ালো দেশটির পতাকার তিন রং- সাদা, কমলা ও সবুজ রঙের নকশাদার শাড়ি। মঞ্চে দাঁড়িয়ে উপস্থিত তিন হাজার দর্শকের সঙ্গে নানা বিষয়ে কথা বলে সোফিয়া।

এমধ্যেই হঠাৎ এক দর্শক সোফিয়াকে বিয়ের প্রস্তাব দিয়ে বসে। সোফিয়ার জবাব, ‘আমি বিনয়ের সঙ্গে প্রস্তাবটি ফিরিয়ে দিচ্ছি। আমার প্রশংসা করার জন্য ধন্যবাদ।’ এসময় সোফিয়ার কাছে আরও জানতে চাওয়া হয় ইংরেজি ছাড়া আর কোনো ভাষায় সে কথা বলতে পারে কিনা।

সোফিয়া জানায়, ‘আমার বয়স মাত্র দুই বছর। এরমধ্যে আমি কেল ইংরেজি আর চীনা ভাষা রপ্ত করেছি। তবে কয়েক বছরের মধ্যেই আমি হয়তো সবগুলো ভাষা শিখে ফেলবো।’ ভারতে আসার ব্যাপারে সোফিয়া বলে, ‘আমি সবসময় ভারতে ভ্রমণ করতে চেয়েছি। আমি এখানকার উজ্জ্বল ও রঙিন ঐতিহ্য সম্পর্কে অনেক কিছু শুনেছি। মহাকাশ প্রযুক্তিতে ভারতের বিনিয়োগের কথা শুনে আমি দারুণ উচ্ছ্বসিত।’

হংকং ভিত্তিক হ্যানসন রোবোটিকস ২০১৫ সালে সোফিয়াকে তৈরি করে। চলতি বছরের অক্টোবরে সৌদি আরব সোফিয়াকে নাগরিকত্ব দেয়।

About জানাও.কম

মন্তব্য করুন