Breaking News
Home / আন্তর্জাতিক / জেরুজালেম ইস্যুতে মিসরের গোয়েন্দা অডিও ফাঁস!

জেরুজালেম ইস্যুতে মিসরের গোয়েন্দা অডিও ফাঁস!

turky, Pelestain, Israil
জেরুজালেম ইস্যুতে মিসরীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তার এক অডিও ফাঁস করেছে তুরস্কভিত্তিক একটি টেলিভিশন চ্যানেল। এতে ওই গোয়েন্দা কর্মকর্তা ট্রাম্পের সিদ্ধান্তের পক্ষে কাজ করছেন বলে বেরিয়ে এসেছে।

ফাঁস হওয়া অডিও অনুসারে, ওই গোয়েন্দা কর্মকর্তা প্রভাবশালী টিভি উপস্থাপকদের সঙ্গে যোগাযোগ করেন ও জেরুজালেম ইস্যুতে দর্শকরা যাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত মেনে নেয়, সেজন্য তাদের প্রলুব্ধ করতে বলেন।

রবিবার আরবি ভাষার রেকর্ডটি প্রচার করে মেকামেলিন টিভি। ৬ জানুয়ারি প্রথমে এ বিষয়ে একটি প্রতিবেদন করে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। এতে জেরুজালেম ইস্যুতে মার্কিন সিদ্ধান্তের ব্যাপারে মিসরের প্রকাশ্য যে অবস্থান, তার সঙ্গে স্ববিরোধিতা বেরিয়ে আসে।

ইস্তাম্বুলভিত্তিক স্যাটেলাইট চ্যানেল মেকামেলিন টিভি মূলত নির্বাসিত মিসরীয়রা পরিচালনা করে।

এদিকে নিউইয়র্ক টাইমসের এই সংবাদ প্রত্যাখ্যান করেছে মিসরের তথ্যসেবা বিভাগ। তারা জানিয়েছে, যেকোনো বিষয়ে দেশটির অবস্থান প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রীয় বিবৃতির মাধ্যমেই প্রকাশিত হয়।

তথ্যসেবা বিভাগের বিবৃতিতে আরো বলা হয়েছে, জেরুজালেম ইস্যুতে মিসরের অবস্থান অপরিবর্তনীয়। নিউইয়র্ক টাইমস গোয়েন্দা কর্মকর্তা ক্যাপ্টেন আশরাফ এল-খলির বক্তব্যের ব্যাপারে কোনো প্রমাণ হাজির করতে পারেনি।

গত ৬ জানুয়ারি পূর্ব-জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে ট্রাম্প যে বক্তব্য দেন, তার প্রথম বিরোধিতা করে মিসর। মার্কিন প্রেসিডেন্টের ওই বিতর্কিত সিদ্ধান্ত বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনা ও প্রতিবাদ সৃষ্টি করে। এ নিয়ে ইসরায়েলি বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়েছে দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডগুলোতে।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে জাতিসংঘে প্রস্তাবও উত্থাপন করে মিসর। তবে ফাঁস হওয়া রেকর্ডিংয়ে এক টিভি উপস্থাপকের কাছে এল খলিকে বলতে শোনা যায়, জেরুজালেম ইসরায়েলের রাজধানী হলে তাতেই লাভবান হবে মিসর।

তিনি বলেন, ‘অন্য আরব ভাইদের মতো আমরাও বিষয়টির নিন্দা করছি। কিন্তু এটাই একদিন বাস্তব পরিণতি লাভ করবে। ফিলিস্তিনিরা প্রতিরোধ করতে পারবে না। আমরাও যুদ্ধে জড়াতে চাই না। আপনারা জানেন, আমাদেরই কাজের শেষ নেই।’

ধারণা করা হচ্ছে, মিসরীয় টিভি উপস্থাপক সাইদ হাসাসিনের সঙ্গে কথা বলছিলেন খলি। সাইদ মিসরীয় সংসদের একজন সদস্যও।

কথোপকথনের সময় ট্রাম্পের সিদ্ধান্তকে ‘বিপজ্জনক’ আখ্যা দিয়ে সাইদ বলেন, এতে গাজা নিয়ন্ত্রণকারী গোষ্ঠি হামাস শক্তিশালী হবে।

About জানাও.কম

মন্তব্য করুন