Breaking News
Home / শিক্ষা / এস.এস.সি / এসএসসি’র ৩ দিন আগে সব কোচিং সেন্টার বন্ধ

এসএসসি’র ৩ দিন আগে সব কোচিং সেন্টার বন্ধ


এবার এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর ৩ দিন আগে দেশের সব কোচিং সেন্টার বন্ধ করে দেয়া হবে। সোমবার (৮ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় মনিটরিং কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। পরীক্ষা শেষ না পর্যন্ত কোচিং সেন্টার নিয়ে এ সিদ্ধান্ত বলবৎ থাকবে।

আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে অবশ্যই হলে প্রবেশ করে স্ব স্ব আসনে বসার সিদ্ধান্ত নেয়া হয় সভায়। এক্ষেত্রে কোন ধরনের অজুহাত গ্রহণযোগ্য হবে না। এর ব্যত্যয় হলে এ পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। কোন পরীক্ষার্থীর হাতে মোবাইল ফোন পাওয়া গেলে তাকে বহিষ্কার করা হবে। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভাপতিত্ব করেন। পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে এই সভা হয়।

সভায় জানানো হয়, পরীক্ষাকেন্দ্রে কেউ স্মার্ট ফোন ব্যবহার করতে পারবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

সভায় শিক্ষামন্ত্রী বলেন, ১আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে। এ ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না।’

তিনি বলেন, ‘সরকারের সংশ্লিষ্ট সকল সংস্থা নকল প্রতিরোধে আক্রমণাত্মক থাকবে। কোন শিক্ষক-কর্মকর্তা এর সাথে জড়িত হলে তাকে সাথে সাথে বহিষ্কারসহ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।’

সভায় পরীক্ষা শুরুর আগে থেকে পরীক্ষা চলাকালীন দেশে ইন্টারনেট ও ফেইসবুক বন্ধ রাখার ব্যাপারেও আলোচনা হয়।

About জানাও.কম

মন্তব্য করুন