Breaking News
Home / বাংলাদেশ / বাংলাদেশের সংবিধানের ৭০ অনুচ্ছেদের চ্যালেঞ্জ নিয়ে বিভক্ত হাইকোর্ট বেঞ্চ

বাংলাদেশের সংবিধানের ৭০ অনুচ্ছেদের চ্যালেঞ্জ নিয়ে বিভক্ত হাইকোর্ট বেঞ্চ

bd highcourt
বাংলাদেশের হাইকোর্ট জাতীয় সংসদে দলের বিরুদ্ধে ভোট দিলে আসন শূন্যের বিধান সম্বলিত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করা রিটের শুনানি নিয়ে বিভক্ত আদেশ দিয়েছে।
সুপ্রিম কোর্টের একজন আইনজীবী ইউনুছ আলী আকন্দ গত ১৭ই এপ্রিল সংবিধানের ঐ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে এই রিট আবেদনটি করেন।
আবেদনে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও আইন সচিবকে বিবাদী করা হয়।
সোমবার দুপুরে শুনানির পর বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মো: মঈনুল ইসলাম চৌধুরী সংবিধানের ৭০ অনুচ্ছেদ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা ও বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।
তবে এই আদেশের সাথে ভিন্ন মত পোষণ করেন বেঞ্চের অপর বিচারপতি মো: আসরাফুল কামাল। তিনি রিট আবেদনটি খারিজ করে দেন।
এখন নিয়মানুযায়ী অনুযায়ী বিষয়টি প্রধান বিচারপতির কাছে যাবে এবং তিনি রিটটি নিষ্পত্তির জন্য তৃতীয় একজন বিচারপতির কাছে পাঠাবেন।
বাংলাদেশের সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে: কোন রাজনৈতিক দলের প্রার্থী মনোনীত হয়ে কোনো ব্যক্তি যদি সংসদ সদস্য নির্বাচিত হন, তিনি যদি নিজ দল থেকে পদত্যাগ করেন, অথবা সংসদে নিজ দলের বিপক্ষে ভোটদান করেন, তাহলে সংসদে তার আসনটি আসন শূন্য বলে বিবেচিত হবে।। তবে সেই কারণে পরবর্তী কোনো নির্বাচনে তিনি অযোগ্য বিবেচিত হবেন না।

About জানাও.কম

মন্তব্য করুন