Breaking News
Home / বাংলাদেশ / ঢাকা উত্তর সিটির উপ নির্বাচন স্থগিত

ঢাকা উত্তর সিটির উপ নির্বাচন স্থগিত


গত ৯ জানুয়ারি জারি করা ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনের তফসিল এবং সার্কুলারের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বুধবার (১৭ জানুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
ডিএনসিসি’র মেয়র আনিসুল হকের মৃত্যুর পর ডিএনসিসি’র মেয়র পদে উপ-নির্বাচন এবং দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুসারে আগামী ২৬ ফেব্রুয়ারি সোমবার ভোট গ্রহণের দিন ধার্য করা হয়েছে।
ওই তফসিলের বৈধতা চ্যালঞ্জ করে এবং তফসিলের কার্যকরিতার ওপর স্থগিতাদেশ চেয়ে গতকাল মঙ্গলবার হাইকোর্টে রিট আবেদন করেন, সম্প্রসারিত ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। তাদের ওই দু’ ইউনিয়নকে সিটি করপোরেশনের সম্প্রসারণে ওয়ার্ডের আওতায় যুক্ত করা হয়েছে।
রিটের পক্ষের আইনজীবী আহসান হাবিব ভূঁইয়া সাংবাদিকদের বলেন, ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ জানুয়ারি মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। কিন্তু এখন পর্যন্ত ভোটার তালিকাই প্রকাশ করা হয়নি। এখন যিনি প্রার্থী হবেন, তিনি কিন্তু জানেন না তিনি ভোটার হয়েছেন কি না। তা ছাড়া মনোনয়নপত্রে ৩০০ ভোটারের স্বাক্ষর থাকার বিধানও রয়েছে। ভোটার তালিকা প্রকাশ না হলে সেটা কীভাবে সম্ভব?”
একটি রিটে প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, উত্তর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রকে বিবাদী করা হয়েছে। অন্য রিট আবেদনে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিবকে বিবাদী করা হয়েছে। আদালত আদেশের জন্য দিন ধার্য করেন আজ বুধবার।

About জানাও.কম

মন্তব্য করুন