Breaking News
Home / আন্তর্জাতিক / দক্ষিণ কোরিয়া সফর বাতিল করলো উত্তর

দক্ষিণ কোরিয়া সফর বাতিল করলো উত্তর


আসন্ন শীতকালীন অলিম্পিক উপলক্ষে প্রতিশ্রুত দক্ষিণ কোরিয়া সফর বাতিল করেছে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল। শুক্রবার দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। আগামী মাসের ওই অলিম্পিককে সামনে রেখে শনিবার সফরটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় জানিয়েছে, বাতিলের কোনো কারণ জানায়নি উত্তর কোরিয়া। কূটনৈতিক কোনো কারণে এই সফর বাতিল করা হয়েছে কি না- তাও স্পষ্ট না।

সম্প্রতি উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা চলছিল। ধারণা করা হয়েছিল, অলিম্পিক উপলক্ষে দক্ষিণ কোরিয়ায় উত্তর কোরিয়ার প্রতিনিধিরা গেলে দুই দেশের সম্পর্কে উন্নয়ন ঘটবে।

এর আগে পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ওই বৈঠকে অংশগ্রহণ চূড়ান্ত করতে বৃহস্পতিবার সুইজারল্যান্ডে পৌঁছায় উত্তর কোরিয়ার অলিম্পিক কর্মকর্তারা।

আগামী বছরের ইজতেমার সময়সূচিতে পরিবর্তন
আগামী বছরের বিশ্ব ইজতেমার তারিখ এক সপ্তাহ পেছানো হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী ইজতেমা প্রথম পর্ব হবে ১৮-২০ জানুয়ারি। আর দ্বিতীয় পর্ব হবে ২৫-২৭ জানুয়ারি।

ইজতেমার মুরব্বি প্রকৌশলী মো. মাহফুজ সাংবাদিকদের জানিয়েছেন, বাংলাদেশ সরকারের অনুরোধে ইজতেমার তারিখ এক সপ্তাহ পেছানো হয়েছে। শুক্রবার (১৯ জানুয়ারি) রাতে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দানে এক বৈঠকে তারিখ পরিবর্তনের এই সিদ্ধান্ত হয়।

এর আগে গত ১২ জানুয়ারি কাকরাইল মসজিদে তাবলীগের আমির মাওলানা সাদের উপস্থিতিতে এক বৈঠকে আগামী বছরের ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়েছিল প্রথম পর্ব ২০১৯ সালের ১১-১৩ জানুয়ারি আর দ্বিতীয় পর্ব ১৮-২০ জানুয়ারি।

About জানাও.কম

মন্তব্য করুন