Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / অনলাইন পেমেন্ট ছাড়া জমবে না ই-কমার্স

অনলাইন পেমেন্ট ছাড়া জমবে না ই-কমার্স


দেশে কেনাকাটা ও নাগরিক সুবিধা অনলাইন নির্ভর হলেও মূল্য পরিশোধ পদ্ধতির ডিজিটাল রূপান্তর এখনও জনপ্রিয় হয়ে উঠছে না। খাত সংশ্লিষ্টদের মধ্যে সমন্বয়ের অভাব এবং গ্রাহক পর্যায়ে আগ্রহ সৃষ্টি করতে না পারায় ই-কমার্স খাতের পূর্ণ সুফল ঘরে তুলতে পারছে না বাংলাদেশ।

এই সীমাবদ্ধতা কাটাতে ইতোমধ্যেই জোট বেঁধে কাজ শুরু করেছে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর জাতীয় সংগঠন ই-ক্যাব, দেশের সবচেয়ে বড় অনলাইন পেমেন্ট সংযোগকারী প্ল্যাটফর্ম- সফটওয়্যার শপ লিমিটেড (এসএসএল) ও ডিজিটাল পেমেন্টে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান-ভিসা।

কাজ করতে গিয়ে অর্জিত প্রান্তিক পর্যায়ের অভিজ্ঞতা নিয়ে বৃহস্পতিবার ঢাকার একটি অভিজাত হোটেলে মত বিনিময় করে খাত সংশ্লিষ্টরা। এত ই-কমার্স খাতে ডিজিটাল পেমেন্ট সিস্টেমের গুরুত্ব ও প্রভাব নিয়ে যেমন আলোচনা হয়েছে একইসঙ্গে উঠে এসেছে খাত ভিত্তিক দিক নির্দেশনাও। নির্দেশনায় গ্রাহকরে আস্থা অর্জন, অনলাইন লেনদেনের সুরক্ষা এবং নালিশ নিষ্পত্তির পাশাপাশি ব্যবহারকারীর সচেতনতা গড়ে তোলা ও ব্যবসায়ীর স্বার্থরক্ষার মাধ্যমে একটি ভারসাম্যপূর্ণ ব্যবস্থাপনা গড়ে তোলার ওপর গুরুত্ব দেয়া হয়।

ই-ক্যাব প্রেসিডেন্ট শমী কায়সার, অর্থ সচিব মোহাম্মদ আব্দুল হক, ই-ক্যাব পরিচালক তানভির আহমেদ মিশুক, দারাজ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদুল হক, ফ্লাইট এক্সপার্ট এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী সালমান রশিদ, বাংলালিংক এর ডিজিটাল সার্ভিস এর পরিচালক আব্দুল মুকিত আহমেদ এবং এসএসএল ওয়্যারলেস এর সিটিও শাহজাদা রেদওয়ান প্রমুখ বক্তব্য রাখেন।

এতে সভাপতিত্ব করেন বিডিজবস ডটকম এবং আজকের ডিল ডটকম এর প্রধান নির্বাহী ফাহিম মাশরুর।

দুই পর্বে অনুষ্ঠিত সভার দ্বিতীয় পর্বে ভিসার গ্লোবাল গভর্মেন্ট রিলেশন্স ডিরেক্টর করণ অরোরার সভাপতিত্বে সেলেরো ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রেজাউল হোসাইন, ই-ক্যাব সাধারণ সম্পাদক এবং কম্পিউটার জগৎ এর প্রধান নির্বাহী আব্দুল ওয়াহেদ তমাল, ই-ক্যাব সহ সভাপতি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের ইএম সলিউশন্স আর্কিটেক্ট রেজওয়ানুল হক জামি, বেসিস এর ডিজিটাল কমার্স বিষয়ক স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ কামাল, অ্যাডভান্সড ইআরপি এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল এবং ই-ক্যাব এর কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর ও এসএসএল ওয়্যারলেস এর সিওও আশীষ চক্রবর্তী বক্তব্য রখেন।

About janaadmin517

Check Also

চীনে বন্ধ হলো সার্চ ইঞ্জিন বিং

গুগলের ওপর সেন্সরশিপের পর চিনা সরকারি নির্দেশে বন্ধ করা হয়েছে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং। চায়না …

মন্তব্য করুন