Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / ইলেকট্রনিক্স / ১০ হাজার বছর সময় দেখাবে যে ঘড়ি!

১০ হাজার বছর সময় দেখাবে যে ঘড়ি!


১০ হাজার বছর পর্যন্ত মানুষের হস্তক্ষেপ ছাড়াই চলবে এমন একটি ঘড়ি তৈরি করা হচ্ছে যুক্তরাষ্ট্রে। টেক্সাসের একটি মরুভূমিতে অবস্থিত আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজসের মালিকানাধীন একটি কারখানায় ঘড়িটি তৈরি হচ্ছে।

মার্কিন অলাভজনক সংস্থা লং নাউ ফাউন্ডেশন সহস্রবর্ষী এ ঘড়িটি তৈরির উদ্যোগ নিয়েছে। মানুষের দীর্ঘমেয়াদী পরিকল্পনাকে সবার মধ্যে সাধারণ করে তুলতেই এ ঘড়িটি প্রতীক বহন করবে।

ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস নিজেও ঘড়ি তৈরির এ প্রকল্পে অনুদান দিয়েছেন ৪২ মিলিয়ন মার্কিন ডলার। একইসাথে বিশ্বের বিত্তশালী মানুষদের কাছে ঘড়ি নির্মাণের জন্য অর্থও সংগ্রহ করা হচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘড়ির তিনটি কাঁটার মধ্যে একটি নড়বে বছরে একবার, আরেকটি কাঁটা প্রতি ১০০ বছরে একবার নড়বে এবং অন্য একটি কাঁটা প্রতি ১ হাজার বছরে একবার নড়বে।

ঘড়িটি চলবে পৃথিবীর থার্মাল সাইকেলের (তাপচক্র) সাহায্যে। এতে ব্যবহৃত হবে ইস্পাত, টাইটানিয়াম ও বিশেষ ধরনের সিরামিক।

ঘড়ি তৈরির কাজ কবে নাগাদ শেষ হবে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে, দর্শনার্থীদের জন্য দ্রুতই এটা উন্মুক্ত করে দেয়ার চেষ্টা করা হবে বলে জানিয়েছে লং নাউ ফাউন্ডেশন।

জানা যায়, এ ঘড়িটির একটি প্রতিরূপ (রেপ্লিকা) তৈরি হয়েছিল ১৯৯৯ সালে। বর্তমানে সেটি লন্ডনের বিজ্ঞান জাদুঘরে প্রদর্শনীর জন্য রাখা আছে।

About janaadmin517

Check Also

চীনে বন্ধ হলো সার্চ ইঞ্জিন বিং

গুগলের ওপর সেন্সরশিপের পর চিনা সরকারি নির্দেশে বন্ধ করা হয়েছে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিং। চায়না …

মন্তব্য করুন