Breaking News
Home / খেলাধুলা / দেশে-দেশে সেঞ্চুরির রেকর্ড কোহলির

দেশে-দেশে সেঞ্চুরির রেকর্ড কোহলির


বিরাট কোহলি ব্যাট হাতে ২২ গজের ক্রিজে নামা মানে চোখ ধাঁধানো সব শট, মনোমুগ্ধকর ব্যাটিং আর রেকর্ডের পাতা এলোমেলো হয়ে যাওয়া। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে নিজের মনের মতো করে পারফরম্যান্স করতে না পারলেও ওয়ানডে সিরিজে ফিরেই স্বরূপে ফিরলেন ভারত অধিনায়ক কোহলি।

প্রেটিয়াদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে করলেন ম্যাচ জেতানো সেঞ্চুরি। ১১২ রানের ইনিংস খেলার পথেই সেঞ্চুরির চক্র পূরণ করলেন কোহলি। ৫০ ওভারের ম্যাচে এখন পর্যন্ত যে সব দেশে খেলেছেন, তার সবখানেই সেঞ্চুরি করার রেকর্ড গড়লেন ভারতীয় অধিনায়ক কোহলি।

যদিও এতোদিন দক্ষিণ আফ্রিকার মাটিতে সেঞ্চুরিটা অধরা ছিল কোহলির। দশমবারের চেষ্টায় সফল ভারতীয় অধিনায়ক। আইসিসির পূর্ণ সদস্য যে ৯টি দেশে খেলেছেন কোহলি, সব জায়গায় সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন ডারবারের প্রথম ওয়ানডে দিয়ে। তার আগে কেবল শচীন টেন্ডুলকার ও সনাথ জয়াসুরিয়া পূর্ণ সদস্য থাকা ১০ দেশের ৯টিতে অন্তত একবার হলেও পেয়েছিলেন সেঞ্চুরির দেখা।

টেন্ডুলকার তার ক্যারিয়ারে সেঞ্চুরি করতে পারেননি ওয়েস্ট ইন্ডিজে, আর নিজেদের মাঠে জয়াসুরিয়াকে কখনও তিন অঙ্কের ঘরে যেতে দেয়নি জিম্বাবুয়ে। কোহলির তালিকায় নেই শুধু পাকিস্তানে, যেখানে তিনি কখনও খেলারই সুযোগ পাননি!

সবচেয়ে বেশি ১৪ সেঞ্চুরি কোহলির ঘরের মাঠে। বাংলাদেশে খেলা ১৫ ইনিংসে তার সেঞ্চুরির সংখ্যা ৫। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কায় সেঞ্চুরি করেছেন ৪টি করে। ওয়েস্ট ইন্ডিজে তিন অঙ্ক ছুঁয়েছেন দুইবার। আর একবার করে সেঞ্চুরি পেয়েছেন ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েতে।

রান তাড়া করতে নেমে কোহলির ছিল এটা ২০তম সেঞ্চুরি, যার ১৮টিতেই তিনি জিতিয়েছেন দলকে। সব মিলিয়ে নিজের শতকের সংখ্যা ভারতীয় অধিনায়ক নিয়ে গেছেন ৩৩-এ। সংখ্যার দিক থেকে তার উপরে আছেন কেবল ৪৯ সেঞ্চুরির মালিক টেন্ডুলকার। একই সঙ্গে অধিনায়ক সৌরভ গাঙ্গুলির করা ১১ সেঞ্চুরির রেকর্ডেও ভাগ বসিয়েছেন কোহলি। অধিনায়কের সেঞ্চুরির তালিকায় তিনি এখন তিন নম্বরে, উপরে আছেন কেবল রিকি পন্টিং (২২) ও এবি ডি ভিলিয়ার্স (১৩)।

About জানাও.কম

মন্তব্য করুন