বৃহস্পতিবার , নভেম্বর 14 2019
Breaking News
Home / খেলাধুলা / বাংলাদেশের ক্রিকেটে বিরল ইতিহাস রচনা করলেন মুমিনুল হক

বাংলাদেশের ক্রিকেটে বিরল ইতিহাস রচনা করলেন মুমিনুল হক


সকালে এক টেস্টে সর্বাধিক রানের সংগ্রহে সবাইকে ছাড়িয়ে নিজের নামটা রেকর্ড পাতায় লিখিয়েছিলেন মুমিনুল হক। আর লাঞ্চ বিরতির পর গড়লেন বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে বিরল এক রেকর্ড যা আজ পর্যন্ত কেউ করে দেখাতে পারেনি। এক টেস্টে টানা দুই ইনিংসে দুই সেঞ্চুরি করে নিজের নামটা ইতিহাসে লিখে ফেললেন মুমিনুল হক।
আর বিশ্ব ক্রিকেটে এটি ৮৩তম। চট্টগ্রাম টেস্টে আজ নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করছে বাংলাদেশ। মুমিনুল হক তার টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিলেন। এই ম্যাচের প্রথম ইনিংসে ১৭৬ রান করে আউট হয়েছিলেন মুমিনুল হক।
শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করে মুমিনুল নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়। বিশ্ব ক্রিকেটারদের মধ্যে সর্বশেষ একই টেস্ট ম্যাচে দুইটি সেঞ্চুরি করেন ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ। ২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। একই টেস্টে প্রথম ক্রিকেটার হিসাবে দুইটি সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ার ওয়ারেন ব্রাডসলি। ইংল্যান্ডের বিপক্ষে ১৯০৯ সালে দুই ইনিংসে তিনি যথাক্রমে ১৩৬ ও ১৩০ রান করেন।
এছাড়া একই টেস্টে দুই সেঞ্চুরি করা ক্রিকেটারদের মধ্যে রয়েছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, কুমার সাঙ্গাকারা, ব্রেন্ডন টেইলর সহ বিশ্বের বড় বড় ক্রিকেটাররা।
চট্টগ্রাম টেস্টে এছাড়াও আরও দুইটি রেকর্ড গড়েছেন মুমিনুল হক। সেটি হলো টেস্টে দ্রুততম ২০০০ রানের মাইলফলক স্পর্শ করার দিক থেকে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে মুমিনুল হকই এখন সেরা। ৪৭তম ইনিংসে ২০০০ রান অতিক্রম করেন মুমিনুল হক। এর আগে ৫৩ ইনিংসে ২০০০ রান অতিক্রম করেছিলেন তামিম ইকবাল।
অন্যটি হচ্ছে, একই টেস্ট ম্যাচে দুই ইনিংস মিলিয়ে সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যানও মুমিনুল হক। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ২৩১ রান করেছিলেন তামিম ইকবাল। খুলনায় অনুষ্ঠিত ওই টেস্ট ম্যাচটিতে প্রথম ইনিংসে ২৫ ও দ্বিতীয় ইনিংসে ২০৬ রান করেছিলেন তিনি। এই ম্যাচের মাধ্যমে তামিমকে ছাড়িয়ে গেছেন মুমিনুল হক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত চট্টগ্রাম টেস্টে মুমিনুলের মোট রান ২৮১। দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করে সাঁজ ঘরে ফিরে আসেন মুমিনুল।

About জানাও.কম

Check Also

অভিষেক ম্যাচেই দূর্দান্ত সাদমান

চট্টগ্রাম টেস্ট জিতে দুই ম্যাচ টেস্ট সিরিজে লিড রেখেছে বাংলাদেশ। শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে …

মন্তব্য করুন