Breaking News
Home / বাংলাদেশ / সড়কে ভিআইপিদের জন্য হচ্ছে আলাদা লেন

সড়কে ভিআইপিদের জন্য হচ্ছে আলাদা লেন

রাজধানীতে তীব্র যানজটের মধ্যে নগরবাসীর চলাচল যেখানে দুঃসহ হয়ে গেছে, সেথানে অতি গুরুত্বপূর্ণ বা ভিআইপিদের চলাচলের জন্য আলাদা লেন করতে চাইছে মন্ত্রিপরিষদ বিভাগ। অবশ্য এর আওতায় থাকবে অ্যাম্বুলেন্স, পুলিশ বা এ ধরনের জরুরি সেবাগুলোও।
সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এক ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন। তাঁর দাবি, বিশ্বের অন্যান্য দেশেও এই ধরনের ব্যবস্থা আছে। আর বাংলাদেশেও রাজধানীতে ভিআইপি ও জরুরি চলাচলের জন্য আলাদা লেন করতে সড়ক বিভাগকে চিঠি দেয়া হয়েছে। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক হয়। আর সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব বরাবরের মতো সচিবালয়ে সাংবাদিকদের বৈঠকের বিষয়বস্তু জানান। এ সময় তিনি সড়কে আলাদা লেন করার প্রস্তাবটির কথা জানান। জনাধিক্যের নগর ঢাকায় চলাচল এক বিড়ম্বনার নাম। সকাল থেকে গভীর রাত অবধি প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ সড়কেই লেগে থাকে যানজট। ছুটির দিনগুলোতে যানজট কিছুটা কম থাকলেও বিড়ম্বনা থেকে পুরোপুরি মুক্ত নয় নগরবাসী। এই অবস্থায় ভিআইপিদের জন্য সড়কে আলাদা লেন চালুর যৌক্তিকতার বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, অনেক সময় ভিআইপিরা উল্টো পথে চলে যা বিব্রতকর পরিস্থিতি তৈরি করে। অনেক সময় রোগী নিয়ে অ্যাম্বুলেন্সগুলো উল্টো পথে চলে। মানবিক কারণে সেখানে কিছু বলার থাকে না। তাই আমরা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি একটি চিঠি সড়ক বিভাগকে দিয়েছি।’ সড়ক বিভাগ কী জানিয়েছে-এমন প্রশ্নে সচিব বলেন, ‘তারা এটা পরীক্ষা- নিরীক্ষা করে দেখবেন। তবে এখনও আমাদেকে কিছু জানায়নি। তাই এটা চালু হবে কি না, সেটা এখনই কিছু বলা যাচ্ছে না। সম্ভব হলে তারা এ ধরনের উদ্যোগ নিতে পারেন।’ যানজটের ঢাকা শহরে মন্ত্রী-এমপিসহ প্রভাবশালীদের উল্টোপথে গাড়ি চালানো বন্ধ করতে বিভিন্ন সময় আহ্বান জানিয়ে আসছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। এ বিষয়ে পুলিশের পক্ষ থেকেও বিভিন্ন সময় সতর্ক করা হয়েছে। ট্রাফিক পুলিশ এ ব্যাপারে তৎপর হওয়ার পর গতবছর বেশ কয়েক দিন বিভিন্ন রাস্তায় উল্টোপথের গাড়ি আটকে জরিমানা ও মামলা করা হয়। একজন প্রতিমন্ত্রীসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার গাড়িকেও সে সময় জরিমানা দিতে হয়।
ভিআইপি ব্যক্তিদের গাড়ি যাতে কোনোভাবেই রাস্তার উল্টো দিকে চলতে না পারে সে ব্যাপারে ২০১৬ সালে একটি সংসদীয় উপ-কমিটি ‘কঠোর’ হওয়ার সুপারিশ করে। ভিআইপিদের উল্টোপথে চলাচল ঠেকাতে এর আগে ঢাকায় সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে যন্ত্র বসানো হলেও কিছু দিনের মধ্যেই তা অকার্যকর হয়ে যায়।

About জানাও.কম

মন্তব্য করুন