Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / ভুলের কথা স্বীকার করলেন মার্ক জাকারবার্গ

ভুলের কথা স্বীকার করলেন মার্ক জাকারবার্গ


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ১৪তম জন্মদিনে প্রতিষ্ঠানটির দীর্ঘ পথ চলা নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ। তিনি জানান, ভুল মানুষের ওপর আমি আস্থা রেখেছি। ভুল ভূমিকায় আমি মেধাবী মানুষকে বসিয়ে দিয়েছি। বছরের পর বছর ধরে আমি এমন সব ভুল করেছি যা আপনারা অনুমান করতে পারবেন।
তিনি স্বীকার করেন, আমি প্রযুক্তিগত ও খারাপ চুক্তির মতো ডজন ডজন ভুল করেছি। গুরুত্বপূর্ণ একটি ট্রেন্ড বা প্রবণতার বিষয় আমি মিস করেছি। আমি অন্যদের ধীরগতি সম্পন্ন করেছি। আমি একের পর এক প্রোডাক্ট সামনে এনেছি। কিন্তু তা ব্যর্থ হয়েছে।
জাকারবার্গ লিখেছেন- এটা হচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডরমেটরি রুম থেকে আমরা কত দূরে এসেছি তা প্রতিফলিত করার ক্ষণ। পৃথিবীকে আরও কাছাকাছি নিয়ে আসতে আমাদের অার কত দূর যেতে হবে তা নিয়ে ভাবার সময়। পাশাপাশি আমাদের আরও ভাল করতে কী করা প্রয়োজন তা নিয়ে ভাবতে হবে।
মাঝে মাঝে আমাকে অনেকে জিজ্ঞেস করে থাকেন এ পথে হেঁটে আমি কী শিখেছি। ফেসবুক যখন শুরু করি তখন আমার বয়স ছিল ১৯। আমি তখন একটি কোম্পানি কিভাবে প্রতিষ্ঠা করতে হয় বা গ্লোবাল ইন্টারনেট সার্ভিস সম্পর্কে কিছু্ই জানতাম না। ওই বছরগুলোতে আমি অনেক ভুল করেছি। অনেকগুলো টেকনিক্যাল ভুল ও লোকসানের চুক্তি করেছি। আমি ভুল মানুষকে বিশ্বাসও করেছি। অনেক সময় প্রতিভাবানদের ভুল ভূমিকায় অবতীর্ণ করেছি। অনেক গুরুত্বপূর্ণ ট্রেন্ড মিস করে অন্যদের চেয়ে পিছিয়ে পড়ি। আমি একের পর এক এমন পণ্য উৎপাদন করে উন্মোচন করেছি। যেগুলো শুধু লোকসানের মুখই দেখেছে। তবে আমরা যে ভুলগুলোকে এড়িয়ে টিকে আছি এমনটি নয়। বরং আমরা বিশ্বাস করি চ্যালেঞ্জ যত বড়ই হোক তা সমাধানের চেষ্টা করতে হবে। আমরা জানি বার বার ব্যর্থ হব। কিন্তু ব্যর্থ হলেও চেষ্টা করে যাওয়াই উন্নতির একমাত্র পন্থা।

About জানাও.কম

মন্তব্য করুন