মঙ্গলবার , নভেম্বর 19 2019
Breaking News
Home / আন্তর্জাতিক / রোহিঙ্গা গণহত্যায় দোষী হতে পারেন সু চি

রোহিঙ্গা গণহত্যায় দোষী হতে পারেন সু চি

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা গণহত্যার দায়ে দোষী সাব্যস্ত করা যেতে পারে দেশটির নেতা অং সান সু চিকে। এমনটাই দাবি করেছেন রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লী।

যুক্তরাজ্যের চ্যানেল-ফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর এ নির্যাতনকে ‘গণহত্যা’ হিসেবে আখ্যায়িত করেন তিনি। তবে বিষয়টিকে ‘গণহত্যা’ হিসেবে আমলে নিতে হলে আন্তর্জাতিক আইনের স্বীকৃতির প্রয়োজন বলে জানান তিনি। তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর নির্যাতনে মানবাধিকার বিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।

এ গণহত্যা’র জন্য সু চি দায়ী বলেও মন্তব্য করেন তিনি। এ বিষয়ে কোনো বিচার হলে দেশটির নিরাপত্তাবাহিনীকে এ গণহত্যায় ‘সহায়তা’ করা অথবা তা রোধে কোনো ভূমিকা না নেওয়ায় সু চি দোষী সাব্যস্ত হতে পারেন বলেও মনে করেন এই মানবাধিকার কর্মী।

রোহিঙ্গাদের এখনই দেশটিতে ফিরে যাওয়া কতটা নিরাপদ জানতে চাইলে লী বলেন, রোহিঙ্গাদের ওপর হওয়া এই জাতিগত নিধন নির্যাতন অনেক পুরনো দিনের। এটি এখনই সমাধান হবে না। আর এখনই তাদের ফিরে যাওয়া নিরাপদও নয়। মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গাদের নিরাপদ অবস্থান নিশ্চিত হলে তবেই তাদের দেশটিতে ফেরত পাঠানো যেতে পারে।

নিজের কাছে বিশ্বাসযোগ্য তথ্য আছে উল্লেখ করে ইয়াং হি লী বলেন, দেশটিতে আরও অনেক গণকবর পাওয়া যাবে। মৃতের সংখ্যা আমরা যা ভাবছি বাস্তবে তার থেকে অনেক বেশি। আর এই সত্য আজ অথবা কাল বেরিয়েই আসবে।

About জানাও.কম

Check Also

সার্ক সম্মেলনে যোগ দিচ্ছে না ভারত!

সার্ক সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যাচ্ছে না ভারত। পাকিস্তান সন্ত্রাসবাদে অর্থায়ন করছে এমন অভিযোগ তুলেই …

মন্তব্য করুন