Breaking News
Home / আন্তর্জাতিক / তুরস্কের বিরুদ্ধে ওয়াইপিজেকে সিরীয় বাহিনীর সহায়তা

তুরস্কের বিরুদ্ধে ওয়াইপিজেকে সিরীয় বাহিনীর সহায়তা


সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য আফরিনে সেনা পাঠানোর অনুমোদন দিয়ে সিরিয়া সরকারের সঙ্গে একটি চুক্তিতে উপনীত হয়েছে কুর্দি বিচ্ছিন্নতাবাদী সংগঠন ওয়াইপিজে।

সোমবার সংগঠনটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

কুর্দি সংগঠন পিপলস প্রোটেশন ইউনিটের (ওয়াইপিজে) মুখপাত্র নুরি মাহমুদ জানান, সিরিয়ার ঐক্য অক্ষুণ্ণ রাখতে তারা সিরিয়ার সরকারি বাহিনী ডেকেছে। এতে সিরীয় বাহিনী আফরিন অঞ্চলে তুর্কি বাহিনীর সঙ্গে সরাসরি লড়াইয়ে অবতীর্ণ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সিরিয়ার বিদ্রোহী সংগঠন ফ্রি সিরিয়ান আর্মির সহায়তায় গত মাসে সীমান্তে থেকে মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধাদের হটাতে অভিযান শুরু করে তুরস্ক। আফরিন নিয়ন্ত্রণকারী ওয়াইপিজেকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে দেখে আংকারা।

মাহমুদ বলেন, ‘সিরীয় সেনারা এখনো পৌঁছেনি। আফরিনকে রক্ষা করতে আমরা সিরীয় বাহিনী ডেকেছি। কারণ আমরা ঐক্যবদ্ধ সিরিয়া ধরে রাখতে চাই।’ দুই দিনের মধ্যেই সিরীয় বাহিনী আফরিনে পৌঁছবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তবে এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি তুরস্ক। তারা মনে করে, কুর্দিশ ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি (পিওয়াইডি) এখনো সিরিয়ায় সক্রিয় রয়েছে। তাদের সশস্ত্র শাখা ওয়াইপিজে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (পিকেকে) সঙ্গে মিলে লড়াই করছে।

গত কয়েক দশক ধরে তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ করে আসছে পিকেকে। এ পর্যন্ত দেশটির কয়েক হাজার লোককে হত্যা করেছে তারা। সিরিয়ায় আইএসবিরোধী যুদ্ধে ওয়াইপিজেকে অস্ত্র দিয়ে সহায়তা করে যুক্তরাষ্ট্র। এই সুযোগে আফরিনসহ সিরিয়ার উত্তরাঞ্চলের বিশাল ভূখণ্ড দখলে নিয়েছে তারা।

About জানাও.কম

মন্তব্য করুন