Breaking News
Home / বাংলাদেশ / রেলখাত সংস্কারে ৩৬০ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

রেলখাত সংস্কারে ৩৬০ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি

রেলখাত সংস্কারে বাংলাদেশকে ৩৬০ মিলিয়ন ডলার ঋণদান করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। বুধবার এ বিষয়ে অনুমোদন দেয় সংস্থাটি।

এডিবির ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের জন্য আধুনিক রোলিং স্টক ক্রয় ও দেশের সামগ্রিক রেল ব্যবস্থাপনার উন্নয়নে ওই অর্থ ব্যবহৃত হবে।

এডিবির সিনিয়র পরিবহণ বিশেষজ্ঞ সুনেইউকি সাকাই বলেন, ‘যাত্রী ও পণ্য পরিবহনের জন্য সড়কপথের চেয়ে তুলনামূলক কম খরচে, নিরাপদে ও জ্বালানি সাশ্রয় করে সেবা দেয় বাংলাদেশ রেলওয়ে। কিন্তু এই খাতটি বিনিয়োগের অভাব, জরাজীর্ণতা ও অনির্ভরযোগ্য রোলিং স্টকের কারণে পিছিয়ে আছে।’

তিনি আরো বলেন, ‘নতুন প্রযুক্তি, যন্ত্রপাতি ও প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের কার্যক্রম আরো এগিয়ে নেবে এডিবির রোলিং স্টক অপারেশন ইমপ্রুভমেন্ট প্রোজেক্ট। এটি হবে পরিবেশবান্ধব, আরো দক্ষ। এই প্রক্রিয়ায় কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণও কমবে।’

এডিবির পক্ষ থেকে জানানো হয়েছে, এই ঋণের মাধ্যমে বিনিয়োগ সমস্যা দূর হবে ও রেলওয়ের আধুনিকায়ক হবে। এই অর্থ দিয়ে ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ, ১২৫টি ভ্যান ও এক হাজার ওয়াগন কেনা হবে।

প্রকল্পের মোট ব্যয় ৪৫৩.৩৭ মিলিয়ন ডলার। এর মধ্যে বাংলাদেশ সরকার দেবে ৯৩.৩৭ ডলার। ২০২২ সালের জুন মাস নাগাদ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

About জানাও.কম

মন্তব্য করুন