Breaking News
Home / আন্তর্জাতিক / মে মাসেই জেরুজালেমে মার্কিন দূতাবাস চালু হচ্ছে

মে মাসেই জেরুজালেমে মার্কিন দূতাবাস চালু হচ্ছে

আগামী মে মাসে ইসরায়েলের রাজধানী তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের বরাত দিয়ে শুক্রবার একথা জানিয়েছেন কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।
শুক্রবার এক প্রতিবেদনে দূতাবাস স্থানান্তরের এই পদক্ষেপকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। এর আগে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানুয়ারির শেষ নাগাদ বলেছিলেন, জেরুজালেমে মার্কিন দূতাবাস চালু হবে ২০১৯ সাল নাগাদ। কিন্তু এ বছরই তা জেরুজালেমে সরিয়ে নিচ্ছে ট্রাম্প প্রশাসন।
নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা শুক্রবার বলেন, দূতাবাসের বেশিরভাগ কর্মকর্তা-কর্মচারি তেল আবিবে থাকবেন। তিনি বলেন, আগামী মে মাসে আমরা রাষ্ট্রদূত ও ছোট একটি টিমকে জেরুজালেমে সরিয়ে নেব। বর্তমানে ওই শহরে শহরে আরনোনা নামে একটি ভবনে মার্কিন কন্স্যুলেট জেনারেলের কার্যালয় রয়েছে।
মার্কিন ওই কর্মকর্তা জানান, মে মাসে যা ঘটবে তা হচ্ছে, বর্তমান কনস্যুলেট ভবনকে আমেরিকার দূতাবাস বলে ঘোষণা করা হবে। অন্য এক মার্কিন কর্মকর্তাও জানিয়েছেন, পরে জেরুজালেম শহরে নতুন দূতাবাস ভবন নির্মাণ করা হবে।
গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পবিত্র জেরুজালেম শহরকে ইসরায়েলকে রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এরপর তেল আবিব থেকে ওই শহরে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দেন। ট্রাম্পের এ ঘোষণার বিরুদ্ধে সারা বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। পরে জাতিসংঘ সাধারণ পরিষদে এ নিয়ে ভোটাভুটি হয় এবং আমেরিকা তাতে ব্যাপকভাবে পরাজিত হয়।

About জানাও.কম

মন্তব্য করুন