Breaking News
Home / বাংলাদেশ / দেশ পরিচিতি / সামরিক শক্তিতে বিশ্বে বাংলাদেশ ৫৭তম

সামরিক শক্তিতে বিশ্বে বাংলাদেশ ৫৭তম


সামরিক শক্তিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৫৭তম। আন্তর্জাতিক সামরিক শক্তি বিশ্লেষণ সংস্থা গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্সের ২০১৭ সালের প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।
সূচকে বিশ্বে শীর্ষ অবস্থানে যুক্তরাষ্ট্র। এর পরই আছে রাশিয়া, চীন ও ভারত। ১৩৩টি দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ১৩তম। এছাড়া প্রথম ১৫টি দেশের মধ্যে আছে জার্মানি, যুক্তরাজ্য, জাপান ও ইসরায়েল।
তবে ফায়ার পাওয়ারের এই সূচকে পরমাণু শক্তিকে বিবেচনায় আনা হয়নি। সূচক অনুসারে, বাংলাদেশের প্রতিরক্ষা বাজেট ১.৫৯ বিলিয়ন ডলার। সক্রিয় সামরিক বাহিনীর সদস্য রয়েছে এক লাখ ৬০ হাজার।
বাংলাদেশ বিমানবাহিনীর যুদ্ধবিমান আছে ১৬৬টি। এছাড়া ট্যাংক আছে ৫৩৪টি, সামরিক যান আছে ৯৪২টি ও স্বয়ংক্রিয় আর্টিলারি গান আছে ১৮টি। এর বাইরে রকেট প্রোজেক্টর আছে ৩২টি।
প্রতিবেদন অনুসারে, ৮৯টি নৌ-সম্পদ আছে বাংলাদেশের। এরমধ্যে ছয়টি ফ্রিগেট, চারটি কভার্টিস, ২৮টি টহল নৌ-যান। এই সূচকে সাবমেরিনের কথা উল্লেখ করা হয়নি।
অপরদিকে প্রতিবেশী দেশ ভারতের বছরে প্রতিরক্ষা ব্যয় ৫১ বিলিয়ন ডলার, পাকিস্তানের সাত বিলিয়ন ডলার ও এই অঞ্চলে সবচেয়ে বেশি চীনের ১৬১.৭ বিলিয়ন ডলার।
ভারতের সামরিক বাহিনীর সদস্য সংখ্যা ১৩ লাখ ৬২ হাজার ৫০০, পাকিস্তানের ছয় লাখ ৩৭ হাজার আর চীনের ৩৭ লাখ ১২ হাজার ৫০০। সূচকে প্রতিবেশী মিয়ানমারের অবস্থান ৩১তম। তাদের সক্রিয় সামরিক সদস্য আছে চার লাখ ছয় হাজার। যুদ্ধবিমান আছে ৫৬টি, ট্যাংক আছে ৫৯২টি।

About janaadmin517

Check Also

উপজেলা নির্বাচনে অনিয়ম করলে আইনি ব্যবস্থা : সিইসি

উপজেলা নির্বাচন গ্রহণযোগ্য করতে নিরপেক্ষ দায়িত্ব পালনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রধান …

মন্তব্য করুন