Breaking News
Home / আন্তর্জাতিক / তালেবানকে রাজনৈতিক দলের স্বীকৃতি দেয়ার পরিকল্পনা আফগান প্রেসিডেন্টের

তালেবানকে রাজনৈতিক দলের স্বীকৃতি দেয়ার পরিকল্পনা আফগান প্রেসিডেন্টের


আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বুধবার তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরুর পরিকল্পনা প্রকাশ করেছেন। এই পরিকল্পনার মধ্যে তালেবানকে একটি রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দেয়ার কথা রয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

জঙ্গি গোষ্ঠীটির পক্ষ থেকে সরাসরি সমঝোতায় বসার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানোর কয়েকদিনের মধ্যে এই পরিকল্পনার ঘোষণা দেয়া হল। ট্রাম্প প্রশাসনের অধিকতর সামরিক শক্তি প্রয়োগের নতুন কৌশলের জবাবে তালেবান জঙ্গিরা সাম্প্রতিক মাসগুলোতে আফগানিস্তানের নগরী ও শহরগুলোতে হামলা বাড়িয়ে দিয়েছে। এতে বেসামরিক হতাহতের সংখ্যা ব্যাপকভাবে বেড়ে গেছে। দেশে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে কাবুলে অনুষ্ঠিত একটি সম্মেলনে ঘানি তার এই পরিকল্পনা প্রকাশ করেন। পরিকল্পনার আওতায় তালেবান রাজনৈতিক দল হিসেবে নির্বাচনে অংশ নিতে পারবে।

ঘানি বলেন, ‘অবশ্যই অস্ত্রবিরতি জরুরি। তালেবানকে রাজনৈতিক দল হিসেবে স্বীকৃতি দেয়া উচিত এবং এতে করে পারস্পরিক আস্থা অর্জনের প্রক্রিয়া শুরু হবে।’ তিনি আরো বলেন, ‘এখন এটা আপনাদের হাতে। শান্তিকে বেছে নিয়ে আসুন আমরা এই দেশের স্থিতিশীলতা ফিরিয়ে আনি।’ ঘানি বলেন, শান্তি প্রতিষ্ঠার পরিবর্তে জঙ্গিদের রাষ্ট্রীয়ভাবে সাংবিধানিক স্বীকৃতি দেয়া হবে।

সোমবার তালেবান জানায়, তারা ১৬ বছর ধরে চলা যুদ্ধের ‘একটি শান্তিপূর্ণ সমাধানের’ উপায় বের করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে প্রস্তুত। ওই বিবৃতিতে আফগান সরকারের কথা উল্লেখ করা হয়নি। কিন্তু যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে বৈঠকে বসতে হলে এতে আফগান সরকারের অন্তর্ভুক্তির শর্ত দিয়ে রেখেছে। এএফপি।

About জানাও.কম

মন্তব্য করুন