Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / এবার চাঁদেও ফোরজি নেটওয়ার্ক

এবার চাঁদেও ফোরজি নেটওয়ার্ক


মোবাইল জায়ান্ট ভোডাফোন, নকিয়া ও গাড়ি নির্মাতা কোম্পানি অডি মিলে চাঁদে ফোরজি মোবাইল নেটওয়ার্ক স্থাপন করছে। ২০১৯ সাল নাগাদ চাঁদে ফোরজি নেটওয়ার্ক চালু করতে প্রতিষ্ঠানগুলো বার্লিনভিত্তিক কোম্পানি পিটিসাইন্টিস্টকে অর্থসহায়তা দিচ্ছে।

পিটিসাইন্টিস্টের কেট আর্কলেস গ্রে নামে এক বিজ্ঞানী জানিয়েছেন, চাঁদ থেকে আমরা ছবি, ভিডিও ও বিপুল সংখ্যক বৈজ্ঞানিক ডেটা সংগ্রহ করছি। এগুলো আমরা সরাসরি রোভার (চন্দ্রযান) থেকে পৃথিবীতে পাঠাতে পারি না। কারণ এতে দ্রশুত গতির ইন্টারনেটের প্রয়োজন হয়। চাঁদে ফোরজি স্থাপিত হলে ডেটাগুলো আমরা পৃথিবীতে বসেই পেয়ে যাবো। চাঁদ থেকেও লাইভ এইচডি ভিডিও স্ট্রিমিং সম্ভব হবে। এই প্রকল্পে নকিয়া একটি আল্ট্রা কম্প্যাক্ট নেটওয়ার্ক তৈরি করবে, যার ওজন হবে এক কিলোগ্রাম। অডির তৈরি দুটি লুনার রোভার ফোরজি নেটওয়ার্ক ব্যবহার করে বেস স্টেশনে হাই ডেফিনিশন ভিডিও দেখার সুযোগ দেবে।

অপরদিকে ভোডাফোন ১৮শ’ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করবে। চাঁদে স্থাপন করা একটি ডিপ স্পেস লিঙ্কের সঙ্গে পিটিসাইন্টিস্টের সার্ভার সংযুক্ত থাকবে। এর ফলে চাঁদে কি হচ্ছে না হচ্ছে তা লাইভ দেখতে পারবেন পৃথিবীতে থাকা বিজ্ঞানীরা।

About জানাও.কম

মন্তব্য করুন