Breaking News
Home / আন্তর্জাতিক / সমালোচনার মধ্যেই ব্রিটেন সফরে সৌদি যুবরাজ

সমালোচনার মধ্যেই ব্রিটেন সফরে সৌদি যুবরাজ


ইয়েমেন যুদ্ধে বিতর্কিত ভূমিকার কারণে চলমান সমালোচনা ও উদ্বেগের মধ্যেই তিন দিনের যুক্তরাজ্য পৌঁছেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

৩২ বছর এই যুবরাজ সৌদি আরবের ‘আধুনিকায়ন’ করার প্রত্যয়ে মাঠে নেমেছেন। যদিও তিনি আদৌ সফল হতে পারবেন কি না- এ নিয়ে সংশয় প্রকাশ করে আসছেন বিশ্লেষকরা।

যুক্তরাজ্য সফরে দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে বৈঠক করবেন সৌদি যুবরাজ। ব্রিটিশ রানীর সঙ্গেও মধ্যাহ্নভোজও করবেন তিনি।

যুক্তরাজ্যের প্রত্যাশা, সৌদি আরবের অর্থনীতি পুরোপুরি পুঁজিবাদের পথে গেলে তাদের জন্যও সম্ভাবনা উন্মুক্ত হবে। তবে ১০ নং ডাউনিং স্ট্রিট আরো জানিয়েছে, মোহাম্মদ বিন সালমানের সফরে ইয়েমেনের মানবিক সংকট নিয়ে ‘গভীর উদ্বেগ’ জানাবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এদিকে ইয়েমেন যুদ্ধে বিতর্কিত ভূমিকা ও বিমান হামলা করে ইয়েমেনিদের নির্বিচারে হত্যার প্রতিবাদে সফররত সৌদি যুবরাজের বিরুদ্ধে বিক্ষোভের ঘোষণা দিয়ে রেখেছে যুদ্ধবিরোধীরা। ১০ নং ডাউনিং স্ট্রিটের বাইরে এই বিক্ষোভ করবে তারা। সৌদি আরবকে অস্ত্র সরবরাহকারী দেশগুলোর মধ্যে অন্যতম ব্রিটেন।

৮২ বছর বয়সী সৌদি বাদশা সালমানের এই উত্তরসূরী এই প্রথম ব্রিটেন সফরে পৌঁছলেন। ব্রিটিশ যুবরাজ ও রাজবধূর সঙ্গেও মধ্যাহ্নভোজ করবেন মোহাম্মদ বিন সালমান।

About জানাও.কম

মন্তব্য করুন