Breaking News
Home / লাইফ স্টাইল / ভুঁড়ি বাড়বে যেসব নাস্তায়

ভুঁড়ি বাড়বে যেসব নাস্তায়


দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার সকালের নাস্তা। আর এই খাবারের মাধ্যমে দুপুর পর্যন্ত শরীরে শক্তি থাকে। কিন্তু দিনের শুরুর এই খাবারটা আমাদের একেকদিন একেক রকমের হয়ে থাকে। কিছুটা দেশ বা সংস্কৃতির অনুযায়ী। তবে, আমাদের দেশে যে খাবারগুলো সকালের নাস্তা হিসেবে বেছে নেয়া হয় তার মধ্যে কিন্তু ভালো খারাপ দু’টায় রয়েছে।

আধুনিক জীবনে অনেকেই মনে করে মোটা হওয়াটা একটা বড় সমস্যা। আর তাই সবাই চান স্বাস্থ্যকর খাবার। যেগুলো খেলে আর যাই হোক ওজনটা যেন না বাড়ে। কিন্তু আমাদের সংস্কৃতিতে নাস্তার জন্য এমন কিছু খাবার রয়েছে- যেগুলো ওজনও বাড়ায় আবার অস্বাস্থ্যকরও।

এই খাবার সম্পর্কে কিছুটা ধারণা দিয়েছেন বিশেষজ্ঞরা। যা নিচে উল্লেখ করা হলো-

মাখন-পরটা: সকালের শুরুটা যেন মুখরোচক খাবার দিয়ে হয় সে কারণে অনেকের বাড়িতে মাখন দিয়ে পরটা বানানো হয়। পরটা কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবারসমৃদ্ধ খাবার। কিন্তু এতে মাখন দেয়া মানেই ওজন বৃদ্ধির প্রক্রিয়াকে দ্রুততর করে ফেলা। তবে বাড়ির বানানো ঘি দিয়ে ঘি দিয়ে পরটা ভাজতে পারেন।

সাদা পাউরুটি বা এর টোস্ট: অনেকেই বাড়িতে সাদা পাউরুটি টোস্ট করে খান। কিন্তু সাদা পাউরুটিতে নিম্নমাত্রার ফাইবার থাকে। দিনের শুরুতে এই খাবার বেছে নিলে ওজন বাড়বে খুব দ্রুত। তবে, বিভিন্ন শস্যদানার মিশ্রণে যে পাউরুটি পাওয়া যায় সেগুলো স্বাস্থ্যকর।

ভাজা-পোড়া: বেলা গড়ালেই সিঙারা, সমুচা ইত্যাদি ভাজা-পোড়া খেতে আমরা ভিষণ পছন্দ করি। কিন্তু হোটেলের তেলে ভাজা এসব খাবার নাস্তা হিসেবে খুবই ক্ষতিকর। এসব খালি পেটে খেলে এসিডিটির সমস্যা এবং হার্টবার্নের মতো ঝামেলায় ভুগতে হবে। আর ওজনও বাড়বে।

জাঙ্ক ফুড: এটা এমনিতেই ক্ষতিকর। আর সকালে এ খাবার আরও বেশি ক্ষতিকর। নাস্তাতে জাঙ্ক ফুড খেলে দ্রুত ওজন বাড়বে। নাস্তার তালিকায় ফাস্ট ফুড রাখবেন না।

কিছুই না খাওয়া: আমরা অনেকেই আছি যারা মেদ বা ভুঁড়ি কমানোর জন্য সকালে না খেয়ে থাকি। এটা কিন্তু আরও বড় সমস্যা। না খেলেও যে আপনার ওজন বাড়বে না তা নয়। বরং সকালে না খেলে বিপাকক্রিয়া বাধাগ্রস্ত হবে। ফলে অন্য খাবার সঠিকভাবে হজম হবে না। ধীরে ধীরে ভুঁড়ি বাড়তে থাকবে।

কাজেই ওপরের তালিকা এড়িয়ে স্বাস্থ্যকর কিছু খেতে হবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

About জানাও.কম

মন্তব্য করুন