Breaking News
Home / বাংলাদেশ / তদন্তে সময় লাগবে এক বছর : সিভিল অ্যাভিয়েশন

তদন্তে সময় লাগবে এক বছর : সিভিল অ্যাভিয়েশন


ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনার পর থেকে তদন্ত শুরু হয়েছে। কিন্তু এটা সময়ের ব্যাপার। ঘটনা তদন্তে দীর্ঘসময় লাগতে পারে বলে মন্তব্য করেছেন সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাইম হাসান। বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

তিনি বলেন, তদন্ত নেপাল করবে, কিন্তু তাদের সঙ্গে আমাদের টিম যোগাযোগ রাখবে। এ প্রক্রিয়া চলমান থাকবে। এয়ার ভাইস মার্শাল নাইম হাসান আরও বলেন, ‘আইকাও (ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন) এর নিয়ম অনুযায়ী ৩৬৫ দিনের মধ্যে তদন্তের নিয়ম রয়েছে। তবে প্রয়োজন হলে বেশি সময়ও নেওয়া যেতে পারে।’

‘উড়োজাহাজের ব্ল্যাক বক্স কানাডায় পাঠানো হবে, ইকুপমেন্ট টেস্টের বিষয়ও রয়েছে। সবকিছু মিলিয়ে ১ বছরের মতোও লাগতে পারে, কোনো ফিক্সড টাইম নাই-’ বলেন তিনি।

তিনি বলেন, ‘নেপালে সিভিল অ্যাভিয়েশনের পাঠানো টিম থেকে জানানো হয়েছে, বিএস-২১১ উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় ১৯ মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। চার থেকে পাঁচদিনের মধ্যে বাকি ময়নাতদন্ত হয়ে যাবে বলে আশা করছি। এরপর থেকেই আহতদের সঙ্গে একটা দুইটা করে মরদেহ দেশে আসতে থাকবে। আমরা মরদেহ আনার জন্য দ্রুত কাজ করছি।’

সাংবাদিকদের সঙ্গে আলাপ কালে সেখানে আরও উপস্থিত ছিলেন সিভিল অ্যাভিয়েশনের সদস্য (পরিকল্পনা ও পরিচালনা) মোস্তাফিজুর রহমান ও পরিচালক ( ফ্লাইট সেফটি) চৌধুরী জিয়াউল কবির।

About জানাও.কম

মন্তব্য করুন