Breaking News
Home / আন্তর্জাতিক / সিরিয় কুর্দিদের বিরুদ্ধে অভিযান জোরদারের অঙ্গীকার তুরস্কের

সিরিয় কুর্দিদের বিরুদ্ধে অভিযান জোরদারের অঙ্গীকার তুরস্কের


তুরস্ক সোমবার সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের দখলে থাকা আরো অনেক এলাকায় তাদের অভিযান জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেছে। তুর্কি সেনা ও মিত্র বাহিনী আফরিন নগরীর নিয়ন্ত্রণ নেয়ার পর তারা এ অঙ্গীকার করলো। আফরিনের নিয়ন্ত্রণ নেয়া ছিল কুর্দিদের বিরুদ্ধে একটি বড় আঘাত। খবর এএফপি’র।

তুর্কি নেতৃত্বাধীন বাহিনী প্রায় বিনা বাধায় আফরিন নগরীতে প্রবেশের একদিন পর প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান বলেন, এখন সিরিয়ার উত্তরাঞ্চলের অন্য সব কুর্দি এলাকায় অভিযান চালানো হবে। এ তুর্কি নেতা বলেন, ‘মানজিব, আয়িন আল-আরব, তাল আবিয়াদ, রাস আল-আয়িন ও কামিশলিসহ পুরো এ অঞ্চল কুর্দি মুক্ত না হওয়া পর্যন্ত আমরা এ সামরিক অভিযান অব্যাহত রাখবো।

সিরিয়ার গৃহযুদ্ধ এ সপ্তাহে আট বছরে পদার্পণ করেছে। বর্তমানে দেশটিতে দু’টি ফ্রন্ট আফরিন ও দামেস্কের উপকণ্ঠ পূর্ব ঘৌতায় প্রচণ্ড যুদ্ধ চলছে। সেখানে একটি শিক্ষা প্রতিষ্ঠানে বিমান হামলায় ১৫ শিশু নিহত হয়েছে। আফরিন নগরীতে তুর্কি ও মিত্র বাহিনীর সেনারা প্রবেশের সময় কুর্দি পিপলস প্রটেকশন ইউনিট (ওয়াইপিজে) তেমন কোন বাধা গড়ে তুলতে পারেনি। এদিকে জাতিসংঘ জানায়, আফরিনে যুদ্ধে প্রায় ৯৮ হাজার লোক গৃহহীন হয়ে পড়েছে। সোমবার আন্তর্জাতিক রেডক্রস কমিটি গৃহহীন হয়ে পড়া এসব লোকজনের কাছে ত্রাণ পৌঁছানোর সুযোগ দেয়ার আহবান জানিয়েছে। এএফপি।

About জানাও.কম

মন্তব্য করুন