Breaking News
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের ওপরও চীনের করারোপ

যুক্তরাষ্ট্রের ওপরও চীনের করারোপ


যুক্তরাষ্ট্রে চীনা পণ্য আমদানির ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের নতুন কর ধার্যের সিদ্ধান্তের প্রতিবাদে মার্কিন পণ্যেও কর চাপাতে যাচ্ছে চীন। মার্কিন পণ্যের ওপর তিন বিলিয়ন ডলার কর আরোপ করবে তারা। এর আগে চীনা পণ্যের ওপর ৬০ বিলিয়ন ডলার কর আরোপ করে মার্কিন প্রশাসন। দুই দেশের এই পাল্টাপাল্টি পদক্ষেপে একটি বাণিজ্যযুদ্ধ সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত শুকরের মাংস, মদ, ফল, বাদাম ও স্টিল নির্মিত পাইপের ওপর শুল্ক আরোপ করবে চীন। গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের ওপর ৬০ বিলিয়ন ডলারের বাণিজ্য শুল্ক আরোপ করে। চীন যুক্তরাষ্ট্রের কাছ থেকে মেধাস্বত্ত্ব চুরি করেছে, এমন অভিযোগে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি।

এদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি সামনে আসামাত্রই চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটিকে সতর্ক করে দিয়ে বলেন, ‘যুক্তরাষ্ট্র কর আরোপ করলে, আমরাও বসে থাকবো না। বাণিজ্যযুদ্ধে যুক্তরাষ্ট্র জড়ালে, আমরাও ছাড় দিবো না।’

এর আগে চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে বলেন, ‘আমরা কোন ধরনের যুদ্ধে জড়াতে চাই না।’ যুক্তরাষ্ট্রকে সব ধরনের সংঘাত থেকে দূরে থাকতেও ট্রাম্পকে আহ্বান জানান তিনি।

About জানাও.কম

মন্তব্য করুন