Breaking News
Home / বাংলাদেশ / সঠিক পথেই এগোচ্ছে বাংলাদেশ: জাতিসংঘ

সঠিক পথেই এগোচ্ছে বাংলাদেশ: জাতিসংঘ


সঠিক পথেই বাংলাদেশ অগ্রসর হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান হাওলিয়াং সু।

রবিবার (২৫ মার্চ) রাজধানীর গুলশানে ইউএন উইমেন অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

সু বলেন, জাতিসংঘ মনে করে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ক্ষেত্রে সঠিক পথেই বাংলাদেশ অগ্রসর হচ্ছে। তাই অর্জিত সাফল্যকে ধরে রাখতে ও আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতে বিদ্যমান চ্যালেঞ্জগুলোকে সমন্বিতভাবে মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, মধ্যম আয়ের দেশের ফাঁদ পরিহার করতে বাংলাদেশকে উদ্ভাবনীমূলক কার্যক্রম, উত্পাদনশীলতা, অবকাঠামোগত উন্নয়ন, সুশাসন অগ্রগতি, বৈষম্য বিলোপের মতো পদক্ষেপ গ্রহণ জরুরি।

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, এখনো বাংলাদেশকে আরো অনেক দূর যেতে হবে। বাংলাদেশকে উন্নয়নে ক্রমবর্ধমান শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রত্যাশা নিয়ে একটি নতুন অধ্যায়ের সূচনা করতে হবে। এলডিসি থেকে উত্তরণের ফলে কিছু সুবিধা থেকে বঞ্চিত হবে। তবে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল দেশ হিসাবে স্বীকৃতি পাওয়ার পর আরো অনেক বেশি সুযোগ-সুবিধা ভোগ করতে পারবে।

তিনি বলেন, বৈষম্যতা হ্রাস, জলবায়ু পরিবর্তন, নগরায়ণ ও চাকরির সুযোগ সৃষ্টির মতো জটিল সমস্যাগুলো বাংলাদেশকে অতিক্রম করতে হবে। তবে আমরা নিশ্চিত- এসব চ্যালেঞ্জ ও প্রতিকূল পরিস্থিতির উত্তরণ ঘটাতে সক্ষম হবে বাংলাদেশ। তাহলে বিদেশি বিনিয়োগকারীরা এ দেশে আস্থা খুঁজে পাবে।

About জানাও.কম

মন্তব্য করুন