Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / ব্রডব্যান্ড পেছাল, মোবাইল ইন্টানেট এগোল

ব্রডব্যান্ড পেছাল, মোবাইল ইন্টানেট এগোল


দীর্ঘ ৮ মাস পর মোবাইল ইন্টারনেটের গতিতে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। আর ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটে পিছিয়ে এক ধাপ। এর ফলে মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১১৫তম এবং ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ৮৬তম।

ফেব্রুয়ারি মাস পর্যন্ত হালনাগাদ করা তথ্যের বরাত দিয়ে ইন্টারনেট গতি পরীক্ষা প্রতিষ্ঠান ‘ওকলা’ জানিয়েছে, মোবাইল ইন্টারনেটে বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড ৯ দশমিক ৯১ এমবিপিএস। আর ব্রডব্যান্ডে ১৬ দশমিক ৩১ এমবিপিএস।

ইন্টারনেট গতি পরীক্ষার জনপ্রিয় অ্যাপ স্পিডটেস্ট ডটনেট এর অধিকারী এই সূত্রমতে, সেকেন্ড ৬২ দশমিক ০৭ মেগাবাইল ডাউনলোড গতি নিয়ে মোবাইল ইন্টারনেট গতিতে প্রথম স্থানে এবারও রয়েছে নরওয়ে। আর ব্রডব্যান্ডে প্রথম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। সে দেশে গড় ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ১৬১ দশমিক ৫৩ মেগাবাইট।

স্পিডটেস্ট ডটনেটে মোট ১২৩টি দেশের মোবাইল ইন্টারনেট গতি তুলে ধরা হয়েছে। সর্বশেষ অবস্থানে রয়েছে ইরাক। তাদের ডাউনলোড গতি দুই দশমিক ৫৫ মেগাবাইট।পাশের দেশ ভারতের অবস্থান ১০৯তম।আর ব্রডব্যান্ডে তিন দশমিক ৫৬ এমবিপিএস গতি নিয়ে সর্বশেষ অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা।

প্রসঙ্গত, মোবাইল ইন্টারনেটে ডাউনলোডে ২২ দশমিক ১৬ এমবিপিএস এবং আপলোডে ৯ দশমিক ০১ এমবিপিএস এবং ব্রডব্যান্ডে ডােউনলোড এবং আপলোডে যথাক্রমে ৪২ দশমিক ৭১ এবং ২০ দশমিক ৩৯ এমবিপিএসকে গ্লোবাল স্ট্যান্ডার্ড হিসেবে ধরে এই হিসাব করে থাকে স্পিডটেস্ট ডটনেট।

About জানাও.কম

মন্তব্য করুন