Breaking News
Home / আন্তর্জাতিক / মার্কিন জোটের ৭১টি ক্রুস মিশাইল প্রতিহত করলো রাশিয়া

মার্কিন জোটের ৭১টি ক্রুস মিশাইল প্রতিহত করলো রাশিয়া


সিরিয়ায় হামলা চলাকালে মার্কিন জোটের অন্তত ৭১টি ক্রুস মিশাইল প্রতিহত করেছে রাশিয়া। স্থানীয় সময় শনিবার মস্কোতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রাশিয়ার সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল সর্গোই রাদস কে। তিনি জানান, ইউকে’র টর্নেডো যোদ্ধারা ছাড়াও যুক্তরাষ্ট্রের নৌযুদ্ধ জাহাজ এবং ইউএস বি-১ বোমারুরাও এই হামলায় অংশ নিয়েছে।
সার্গেই রাদস কে বলেন, ইউএস, ইউকে এবং ফ্রান্স জোটের হামলায় অন্তত ১০৩টি ক্রুস মিসাইল ছিলো। এর মধ্যে টমাকহস এর মতো মারণাস্ত্রও ছিলো।
তবে এসব হামলা রুখে দেয়ার আভাস দিয়ে এই জেনারেল আরও জানান, রাশিয়া ইতোমধ্যেই সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে পুরোপুরি ঠিক করে ফেলেছ। গত ছয় মাস ধরেই এই প্রতিরক্ষা ব্যবস্থা নিয়মিত হালনাগাদ করা হচ্ছে। উল্লেখ্য, সিরিয়ায় রাসায়নিক হামলার অভিযোগে দেশটিতে একযোগে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউস থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এ সামরিক হামলার ঘোষণা দিলে পশ্চিমা মিত্র দেশগুলো একযোগে হামলা শুরু করে। অন্যদিকে সিরিয়ার বিমান বাহিনী এ হামলার প্রতিরোধ করছে। তবে দেশটিতে রাসায়নিক হামলার অভিযোগ অস্বীকার করেছেন সিরিয়া প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। বিষয়টিকে পশ্চিমাদের ‘প্ররোচনামূলক’ আচরণ বলে দাবি করছে রাশিয়া।

About জানাও.কম

মন্তব্য করুন