Breaking News
Home / লাইফ স্টাইল / বয়স ধরে রাখে যেসব খাবার

বয়স ধরে রাখে যেসব খাবার


জন্মের পর থেকেই মানুষের বয়স বাড়বে প্রকৃতির নিয়ম অনুযায়ীই। বয়সের সাথে সাথে আমাদের চেহারায় পড়ে বয়সের ছাপ। কিন্তু অল্পতেই বুড়িয়ে যাওয়া কেউই পছন্দ করেন না। একটু সচেতন হলেই চেহারায় বয়সের ছাপ এড়িয়ে চলা যায়। এমন অনেক খাবার রয়েছে যে গুলো আমাদের তারুণ্যকে ধরে রাখে।

গবেষণা বলছে, মানুষ সব সময় তারুণ্য ধরে রাখতে চায়। এজন্য বিভিন্ন কৌশলও অবলম্বন করে। ব্যায়াম-রূপচর্চার পাশাপাশি খাদ্যাভাস এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কারণ এমন কিছু খাবার রয়েছে যা নিয়মিত খেলে ত্বকের লাবন্য ধরে রাখার পাশাপাশি জিনের অন্দরে এমন কিছু পরিবর্তন হতে শুরু করবে যে তার প্রভাবে শরীরেরও বয়স কমবে চোখে পড়ার মতো। চলুন জেনে নেওয়া যাক তেমন কিছু খাবারের নাম।

দই: গবেষণায় দেখা গেছে, দই দেহের ভেতরে প্রোটিনের ঘাটতি দূর করার পাশাপাশি উপকারি ব্যাকটেরিয়ার মাত্রা বাড়তে সাহায্য করে। সেই সঙ্গে শরীরে রিবোফ্লাবিন, ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন বি১২ এর মাত্রাও বাড়তে থাকে, যার প্রভাবে শরীরের বয়স কমে চোখে পড়ার মতো।

গাজর: এই সবজিতে আছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ। যা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে। তাছাড়া ত্বকের জন্যও গাজর অত্যন্ত উপকারী। ভিটামিন এ কোষ গঠনে সাহায্য করে তাই ত্বক সুন্দর রাখে। তাছাড়া বিভিন্ন ধরনের ক্যান্সার রোধেও সাহায্য করে গাজর।

আঙুর: রেজভারেটল নামে একটি যৌগ রয়েছে এই ফলটিতে, যা একাধারে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি- কোয়াগুলেন্ট। এই উপাদান দুটি হার্টকে সুস্থ রাখতে সহায়তা করে। ফলে শরীরও তাঙ্গা থাকে।

সবুজ শাক-সবজি : সবুজ শাক-সবজিতে ফাইটোনিউট্রিয়েন্ট নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সেলের ক্ষয় আটকে ত্বক এবং শরীরে বয়স ধরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

গ্রিন টি : এই চা পান করলে শরীরে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্টের প্রবেশ ঘটে। যা ক্যান্সার, হার্ট ডিজিজ, এমনকি অ্যালঝাইমার রোগ প্রতিরোধে নানাভাবে সাহায্য করে থাকে।

জাম: এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা বয়স বাড়ার গতিকে আটকায় এবং শরীর এবং ত্বকের সৌন্দর্য বাড়তে সাহায্য করে।

টমেটো: এতে লাইকোপেন নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, ত্বকের লাবন্য ধরে রাখতে সহায়তা করে।

About জানাও.কম

মন্তব্য করুন