Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / প্রযুক্তি পেশায় আগ্রহী নয় দেশের মেয়েরা

প্রযুক্তি পেশায় আগ্রহী নয় দেশের মেয়েরা


দেশের অধিকাংশ মেয়ে প্রযুক্তি পেশায় আগ্রহী নয় বলে এক গবেষণায় উঠে এসেছে। বুধবার (২৫ এপ্রিল) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে উপস্থাপিত তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নারীদের অংশগ্রহণে প্রতিবন্ধকতা বিষয়ক বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি) গবেষণায় এ তথ্য উঠে আসে।

গবেষণাটি উপস্থাপন করেন বিআইআইডি-এর প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদ উদ্দিন আকবর।

গত এপ্রিলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৬৪ জন নারীদের মধ্যে জরিপটি পরিচালনা করা হয়।

সাক্ষাৎকারভিত্তিক জরিপ গবেষণার পর্যবেক্ষণে দেখা যায়, আইসিটির ক্ষেত্রে মেয়ে ও নারী অংশগ্রহণ যদি ৩৩ দশমিক ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৮২ শতাংশে উন্নীত করা যায়, তাহলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও ১ দশমিক ৬ শতাংশ বাড়ানো সম্ভব হবে।গবেষণায় আরও বলা হয়, দেশের বিপুল সংখ্যক নারী আইসিটিকে এখনও পেশা হিসেবে নিতে আগ্রহ প্রকাশ করছে না।

এতে তারা আইসিটি শিক্ষায় নারীদের মানসিকতার পরিবর্তন করা, আইসিটি শিক্ষায় যথাযথ জ্ঞানের অভাব এবং কর্মক্ষেত্রে যৌক্তিক দক্ষতার অভাবকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করেন।অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আইসিটিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে আইসিটি বিষয়টিকে সকলের কাছে জনপ্রিয় করার প্রতি জোর দেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার আইটি ক্ষেত্রে আগামী ২০২১ সালের মধ্যে ৩ লাখ তরুণ-তরুণীদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। আইটিতে মেয়েদের উৎসাহিত করতে আমরা প্রশিক্ষণে ২০-৩০ শতাংশ নারী সংরক্ষিত কোটা বরাদ্দ রেখেছি।অনুষ্ঠানে প্ল্যান ইন্টারন্যাশনালের পক্ষে বক্তব্য রাখেন সংস্থাটির হেড অব চাইল্ড প্রটেকশন তানিয়া নুসরাত জামান।

ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ, টেকনোলজি ও পার্টনারশিপ স্ট্রেন্থেনিং ইউনিটের পরিচালক কেএএম মোর্শেদ ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পক্ষ থেকে হেড অব আইটি রবিউল আলম চৌধুরী নারীদের মধ্যে আইসিটিকে জনপ্রিয় করতে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন।

বৃহস্পতিবার বিশ্ব আন্তর্জাতিক তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি দিবস উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি), ব্র্যাক, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও প্রিনিউরল্যাব যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

About জানাও.কম

মন্তব্য করুন