Breaking News
Home / বাংলাদেশ / রমজানে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে অভিযান শুরু

রমজানে নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে অভিযান শুরু


রমজানে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে আগেভাগেই অভিযান শুরু করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। প্রথমে পাইকারি ব্যবসায়ীদের সতর্ক করা হচ্ছে। নির্দেশনা না মানলে জেল জরিমানাসহ বন্ধ করে দেয়া হবে ব্যবসা প্রতিষ্ঠান।

শনিবার রাজধানীর কারওয়ান বাজারে অভিযোনে নামে ভোক্তা অধিদফতর। এসময় পাইকারি ব্যবসায়ীদের দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য সর্তক করা হয়। পাশাপাশি ভোক্তা অধিকার আইন সম্পর্কে জানাতে লিফলেট বিলি করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় উপস্থিত ছিলেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল। বাজার অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) -১১ এর সদস্যরা।

রমজান মাসে বেশি চাহিদা থাকে ছোলা, ডাল, তেল, চিনি ও খেজুরসহ কয়েকটি পণ্যের। এসব পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ঢাকাসহ বিভিন্ন জেলার মিল ও আড়তগুলোতে অভিযান শুরু হয়েছে। এর অংশ হিসেবে আজ কারওয়ান বাজারে অভিযান চালানো হয়। পর্যায়ক্রমে রাজধানীর পুরান ঢাকার পাইকারি বাজারসহ বিভিন্ন এলাকায় অভিযান চালাবে অধিদফতর।

এ বিষয়ে সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বলেন, আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে অধিদফতরের পক্ষ থেকে রাজধানীর কাওয়ারান বাজারের অভিযান করা হয়। প্রথমদিন আমরা কোনো জরিমানা করিনি। পাইকারি ব্যবসায়ীদের সতর্ক করেছি। যেন তারা পণ্যের অতিরিক্তি মূল্য আদায় না করে, ভেজাল পণ্য বিক্রি থেকে বিরত থাকে। এছাড়া প্রত্যেক প্রতিষ্ঠানে মূল্য তালিকা টাঙিয়ে রাখতে বলা হয়েছে। এসময় অধিকার আইন সম্পর্কে জানাতে ব্যবসায়ী ও সাধারণ মানুষের মাঝে লিফলেট বিলি করেছি।

তিনি বলেন, বাজারে অনেকই নিয়ম অনুযায়ী মূল্য তালিকা রাখেননি। আজকে ব্যবসায়ীদের সতর্ক করেছি। আমরা দুই একদিন পর আবারও এসব জায়গায় অভিযান চালাবো। যারা সংশোধন হবে না, নির্দেশনা অমান্য করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো। আইন অনুযায়ী জেল, জরিমানা করা হবে। প্রয়োজনে প্রতিষ্ঠান সিলগালা।

এদিকে ভোক্তা অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে অধিদফতর বেশকিছু পদক্ষেপ নিয়েছে অধিদফতর। আর্মড পুলিশ ব্যাটালিয়নকে (এপিবিএন) সঙ্গে নিয়ে রমজানে রাজধানীতে প্রতিদিন বিশেষ অভিযান চালানো হবে। পুরো মাসজুড়ে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারও অভিযান চলবে। রাজধানীর চকবাজার, বেইলি রোড, ধানমন্ডিসহ ইফতার সামগ্রী বিক্রি হয় এমন সব অভিজাত এলাকায় অভিযান পরিচালিত হবে। এছাড়া ভেজালপণ্য বিক্রি, মিথ্যা বিজ্ঞাপন, ওজনে কারচুপি, অতিরিক্ত মূল্য আদায়সহ ভোক্তার অধিকার ক্ষুণ্ন হলেই আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে। আর্থিক জরিমানাসহ প্রয়োজনে প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হবে।

About জানাও.কম

মন্তব্য করুন