Breaking News
Home / খেলাধুলা / অস্ট্রেলিয়ার নতুন কোচ ল্যাঙ্গার

অস্ট্রেলিয়ার নতুন কোচ ল্যাঙ্গার


দক্ষিণ আফ্রিকার কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনার পর অস্টেলিয়া ক্রিকেট দলের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করার ঘোষণা দেন ড্যারেন লেহম্যান। তবে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ও শেষ টেস্টের পর দায়িত্ব ছাড়েন তিনি। তার স্থলাভিষিক্ত হলেন ৪৭ বছর বয়সী জাস্টিন ল্যাঙ্গার। অস্ট্রেলিয়ার সাবেক এই তারকাকে প্রধান কোচ করার বিষয়টি অফিসিয়ালি ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া জাতীয় দলের নতুন কোচ হিসেবে সাবেক এই ওপেনার দায়িত্ব চার বছরের জন্য। আগামী মাসে ইংল্যান্ডে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে ল্যাঙ্গারের নতুন মিশন। তার চার বছরের মেয়াদে দুটি অ্যাশেজ, একটি ওয়ানডে বিশ্বকাপ ও দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ পাচ্ছে অস্ট্রেলিয়া।

দায় কাঁধে গত মার্চে লেহম্যান সরে দাঁড়ালে এতোদিন ফাঁকাই ছিল অস্ট্রেলিয়ার প্রধান কোচের পদটি। সেখানে বসার দৌড়ে এগিয়ে ছিলেন সাবেক অধিনায়ক রিকি পন্টিং। তবে, ক্রিকেট অস্ট্রেলিয়া ১০৫ টেস্ট আর মাত্র ৮টি ওয়ানডে খেলা সাবেক অজি তারকা ল্যাঙ্গারকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছে। তিনি ২০০৬-০৭ অ্যাশেজ দিয়ে ক্যারিয়ার শেষের পর নতুন অধ্যায় শুরু করেন কোচ হিসেবে।

সম্প্রতি ল্যাঙ্গার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া এবং পার্থ স্কোরর্চারসের কোচ হিসেবে কাজ করেছেন। বিগ ব্যাশে পার্থকে শিরোপা পাইয়ে দিয়েছেন তিনবার। নানা সময়ে জাতীয় দলের সহকারী ও ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেছেন।

অনেকবারই লেহম্যানের বিশ্রামে ভারপ্রাপ্ত কোচের কাজ করেছেন ল্যাঙ্গার। সাবেক দুই অস্ট্রেলিয়া কোচ টিম নিলসন ও মিকি আর্থারের সময়ও সহকারী কোচের কাজ করেছেন। খেলোয়াড়ী জীবনে ২৩ সেঞ্চুরিতে ল্যাঙ্গার করেছিলেন ৭ হাজার ৬৯৬ রান।

About জানাও.কম

মন্তব্য করুন