Breaking News
Home / শিক্ষা / শিক্ষায় গ্রামের মেয়েরাও পিছিয়ে নেই: শিক্ষামন্ত্রী

শিক্ষায় গ্রামের মেয়েরাও পিছিয়ে নেই: শিক্ষামন্ত্রী


শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষায় আজকের গ্রামের মেয়েরাও পিছিয়ে নেই, তারা সমানতালে শহরের মেয়েদের সঙ্গে প্রতিযোগিতা করছে এবং শ্রেষ্ঠত্ব অর্জন করছে। সরকারের চেষ্টায় মেধা অর্জনে শিক্ষার্থীরা সামনে এগিয়ে যাবে, এ আশাবাদ জানান শিক্ষামন্ত্রী।
বৃহস্পতিবার (৩ মে) সকালে আজিমপুর গভার্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠান ‘সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৮’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ এ প্রতিযোগিতার আয়োজন করেছে।
শিক্ষামন্ত্রী বলেন, দেশে শিক্ষার মান বাড়াতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। আমরা জানুয়ারি মাসেই প্রতিটি ছাত্রছাত্রীর হাতে বই তুলে দিচ্ছি, যা পৃথিবীর কোথাও নেই। বর্তমানে দেশের ৯৮ শতাংশ ছেলে-মেয়ে স্কুলে যাচ্ছে।
তিনি বলেন, আজকে তরুণদের বিশ্বমানের শিক্ষায় সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এজন্য শিক্ষা মন্ত্রণালয়সহ আমাদের শিক্ষকদের ভূমিকা রাখতে হবে। আমরা আর জ্ঞান ও মেধা আমদানি করতে চাই না, আমরা জ্ঞান ও মেধা তৈরি করতে চাই।
সারাদেশ থেকে মেধাবীদের খুঁজে বের করতে ‘সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৮ ‘ জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত ২৭ মার্চ ২০১৮ থেকে স্কুল , উপজেলা, জেলা ও বিভাগ পর্যায়ক্রমে মেধাবীদের অন্বেষণে চারটি বিষয়ে লিখিত ও এমসিকিউ পরীক্ষা নেওয়া হয়। ১২ এপ্রিল এ প্রতিযোগিতা শেষ হয়। দেশের প্রতিটি বিভাগ থেকে ১২ জন করে ১০৮ জন মেধাবীকে নিয়ে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই ১০৮ জনের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে ১২ জনকে নির্বাচিত করা হবে। বৃহস্পতিবার বিকেল ৫টায় প্রতিযোগিতার ফল ঘোষণা করা হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। এ সময় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর মাহবুবুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের সদস্য সচিব আব্দুল মালেকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

About জানাও.কম

মন্তব্য করুন