Breaking News
Home / আন্তর্জাতিক / ইরানের পক্ষে ৩ পরাশক্তির যৌথ বিবৃতি

ইরানের পক্ষে ৩ পরাশক্তির যৌথ বিবৃতি


ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা ইউরোপীয় ইউনিয়ন মেনে চলবে জানিয়েছে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে এ কথা জানান। বিবৃতিতে আরো বলা হয়, বিশ্বকে পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে এ পদক্ষেপ হবে সবচেয়ে ভালো উপায়। এদিকে, জার্মানির রাজধানী বার্লিনে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ তার ভাষায় সাংবাদিকদের কাছে বলেন, ‘আমরা পরমাণু সমঝোতা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ কারণ এই সমঝোতা পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে রক্ষাকবচ এবং ইরানকে পরমাণু অস্ত্র অর্জন থেকে বিরত রাখার সঠিক উপায়’।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর সুরে সুর মিলিয়ে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো ম্যাস বলেছেন, ‘আমরা অব্যাহতভাবে বিশ্বাস করি যে, এই সমঝোতা বিশ্বকে নিরাপদ করেছে এবং সমঝোতা ছাড়া বিশ্ব অনেকটা অনিরাপদ হয়ে উঠবে’।
ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। হেইকো আরো বলেন, এ ক্ষেত্রে যেকোনো ব্যর্থতা সংঘাত ডেকে আনতে পারে। ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির ওপর সীমাবদ্ধতা আরোপ করে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করার লক্ষ্যে ২০১৫ সালের জুলাই মাসে পরমাণু সমঝোতা সই হয়। এতে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া সই করে। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় আমেরিকার স্বার্থ রক্ষিত হয়নি- দাবি করে তাতে পরিবর্তন আনার দাবি জানিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, পরমাণু সমঝোতায় তার কাঙ্ক্ষিত পরিবর্তন আনা না হলে তিনি আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেবেন। আগামী ১২ মে তার এ সংক্রান্ত সিদ্ধান্ত ঘোষণা করার কথা রয়েছে।

About জানাও.কম

মন্তব্য করুন