Breaking News
Home / খেলাধুলা / উদীয়মান ক্রিকেটারের সন্ধানে বিসিবি একাডেমি কাপ

উদীয়মান ক্রিকেটারের সন্ধানে বিসিবি একাডেমি কাপ


উদীয়মান তরুণ ক্রিকেটার অন্বেষণে আগামী ২০ মে থেকে প্রথমবারের মতো শুরু হচ্ছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) একাডেমি কাপ। নকআউট ভিত্তিক এই টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে ঢাকার ৩২টি ক্রিকেট একাডেমি নিয়ে।

প্রতিভাবান ক্রিকেটারদের খুঁজে বের করতেই বিসিবি’র এই উদ্যোগ। আর এই কাজটি করবে বিসিবির ক্রীড়া উন্নয়ন বিভাগ। ৫ জুন পর্যন্ত চলা এই টুর্নামেন্টে ভেন্যু হিসেবে থাকছে বিকেএসপি, সিটি ক্লাব ও ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠ। তবে ভেন্যুর সংখ্যা আরো বাড়তেও পারে।

জানা গেছে, প্রথম রাউন্ড, দ্বিতীয় রাউন্ড, কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনালসহ ৩১টি ম্যাচ হবে। ৪০ ওভারের এসব ম্যাচে ১৫ থেকে ১৮ বছর বয়সী ক্রিকেটাররা খেলার সুযোগ পাবেন।

ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) নিবন্ধিত আর ঢাকা প্রিমিয়ার লিগ, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ ও তৃতীয় বিভাগের কোনো ক্রিকেটার এখানে খেলতে পারবেন না। জাতীয় বয়স ভিত্তিক দলগুলোর কোনো ক্রিকেটারও খেলার সুযোগ পাবেন না।

বাছাই করা ১৫-২০ ক্রিকেটারকে ৫ সপ্তাহের অনুশীলন ক্যাম্পে রাখা হবে। জাতীয় ক্রিকেট একাডেমির অধীনে চলবে তাদের পরিচর্যা। এছাড়াও টুর্নামেন্টের সেরা ৪ একাডেমিকে বিসিবি থেকে অনুশীলনের সার্বিক সুবিধাদি দেয়া হবে।

ম্যাচগুলো শুরু হবে সকাল ৮টা ৩০ মিনিটে। আগামী ১২ মে টুর্নামেন্টের সময়সূচী ঘোষণা করা হবে।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন পাবে ১ লাখ টাকা, রানার্সআপ ৫০ হাজার টাকা পুরস্কার। এছাড়া প্রতি ম্যাচের সেরা খেলোয়াড় ৩ হাজার, টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যানও বোলার ১০ হাজার টাকা করে এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ১৫ হাজার টাকা নগদ অর্থ পুরস্কার পাবে।

এছাড়া দ্বিতীয় রাউন্ডে ওঠা দল ৫ হাজার, কোয়ার্টার ফাইনালে যাওয়া দল ১০ হাজার, সেমিফাইনালে উঠতে পারলে ১০ হাজার এবং ফাইনালে ওঠা দল ২০ হাজার টাকা করে বাড়তি বোনাস পাবে।

About জানাও.কম

মন্তব্য করুন