Breaking News
Home / লাইফ স্টাইল / মশার কামড়ে চুলকানি? যা করবেন

মশার কামড়ে চুলকানি? যা করবেন


মশার কামড় খেলে শরীরে কারও চাকা চাকা দাগ হয়ে যায়। কারও লাল হয়ে ফুলে ওঠে। কারও হয় তীব্র চুলকানি। এমন যন্ত্রণা কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। মশার কামড়ে চুলকানি শুরু হলে তা থেকে সহজে মুক্তির কয়েকটি উপায় রয়েছে।

১. ব্যবহৃত টি-ব্যাগ (গ্রিন টি) ঠাণ্ডা করে বা ফ্রিজে রেখে তা ফুলে যাওয়া চামড়ার ওপর কয়েক মিনিট রাখতে পারেন। এতে ঠাণ্ডা ভাব চুলকানি কমাবে আর চায়ের উপাদান প্রদাহ থেকে মুক্তি দেবে।

২. ওটমিল (জই চূর্ণ) পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মশার কামড়ে ফুলে যাওয়া স্থানে রেখে দিতে হবে। ধীরে ধীরে শুকাতে হবে।

৩. মশার কামড়ের যন্ত্রণা থেকে মুক্তির আরেকটি উপাদান হচ্ছে মধু। এতে ব্যাকটেরিয়া ও প্রদাহরোধী উপাদান আছে। ফোলা স্থানে একটু মধু লাগিয়ে রাখলে চুলকানি ও জ্বলুনি কমবে।

৪. ঘৃতকুমারী বা অ্যালোভেরার রয়েছে প্রদাহরোধী বিশেষ গণ। ঘৃতকুমারী কেটে রসালো অংশটি ফোলা স্থানে লাগাতে হবে। এতে ফোলা ও জ্বলুনি কমবে ও দ্রুত সেরে যাবে।

৫. মশার কামড়ে জ্বলুনি হলে হাতের কাছে পাওয়া সবচেয়ে সহজ উপাদান হচ্ছে বরফের টুকরা। বরফ চূর্ণ করে একটি কাপড়ের মধ্য নিয়ে তা ফোলা স্থানে রাখলে চুলকানি থেকে মুক্তি মিলবে। তথ্যসূত্র: হেলথ অনলাইন।

About জানাও.কম

মন্তব্য করুন