মঙ্গলবার , অক্টোবর 22 2019
Breaking News
Home / বাংলাদেশ / পর্যটন / সূর্যাস্ত দেখার সেরা ৭ জায়গা

সূর্যাস্ত দেখার সেরা ৭ জায়গা


সূর্যাস্ত এবং সূর্যোদয় দেখার একটা প্রবণতা আমাদের সবার মধ্যেই থাকে। আর যদি সেটা পাহাড়ি এলাকা কিংবা সমুদ্রের ধারে হয়, তাহলে তো কোনও কথাই নেই। সাত সকাল বেলা ঘুম টুং শিকেয় তুলে দৌড়ে যাই সূর্যোদয় দেখতে। আর সন্ধেবেলা সূয্যিমামা যখন টুপ করে ডুব দেয়, তখনও আমরা তার সৌন্দর্য্যের দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকি।

সূর্যোদয়ের জন্য বিখ্যাত তো অনেক জায়গা আছে। আসুন সেই জায়গাগুলি সম্পর্কে জেনে নেই:

কক্সবাজার সমুদ্র সৈকত: পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত। দৈর্ঘ্য ১২০ কিমি। ইংরেজ লেফটেন্যান্ট মি. হিরাম কক্সের নামানুসারে এ জায়গার নাম হয় কক্সবাজার। এর অন্যতম প্রধান আকর্ষণ এর সমুদ্র সৈকতে দাঁড়িয়েই আপনি উপভোগ করতে পারবেন মনোরম সুন্দর সূর্যোদয়। ভ্রমণ পিপাসুরা এই দৃশ্য দেখতেই ছুটে আসে কক্সবাজারে।

কুয়াকাটা সৈকত: কুয়াকাটায় সূর্যোদয় দেখার জন্য ঝাউবনে যাওয়াই ভালো। সেখান থেকেই সূর্যাস্ত ভালো দেখা যায়, সমুদ্রের পেট চিড়ে কিভাবে সূর্য উঠে তা দেখার জন্য অনেক লোকই আগে চলে যাবে সেখানে। সকাল বেলা হেঁটে হেঁটে ঝাউবনে যেতে সময় লাগবে ২০ মিনিট। আর ভ্যানে বা রিকশায় গেলে লাগবে ১০ মিনিটি। সেখানে সারি সারি গাছ নিঃসন্দেহে সুন্দর। এটিই একমাত্র জায়গা যেখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত দুটোই ভালভাবে দেখা যায়। সূর্যোদয়ের চেয়ে সূর্যাস্তের দৃশ্যটা বোধহয় বেশি চমৎকার। সুর্যটা সমুদ্রে ডুবে যাওয়ার সময় রংয়ের পরিবর্তনটা আপনি স্পষ্টই দেখা যায়।

আগরতলা: বিদেশের কথা তো অনেক হল। কিন্তু দেশের মধ্যেই ত্রিপুরার আগরতলার সূর্যাস্ত না দেখলে আপনার অনেক কিছুই অদেখা থেকে যাবে।

ম্যালোর্কা: স্প্যানিশ এই আইসল্যান্ডে বেলুনে চড়ে সূর্যাস্ত দেখলে আপনার মনে হবে আপনিও যেন সূর্যের সঙ্গে তার বাড়ি চলে যাচ্ছেন।

মালয়েশিয়া: মালয়েশিয়ার প্রাকৃতিক সৌন্দর্য এতটাই মুগ্ধ কর যে চোখ ফেরানো যায় না। আর সেই সৌন্দর্যকে আরও খানিকটা বাড়িয়ে দেয় মালয়েশিয়ার ল্যাঙ্কাই দ্বীপের সূর্যাস্ত। এখানকার সূর্য ডোবার মুহূর্তের সাক্ষী যাঁরা থেকেছেন, তাঁরা সেই দৃশ্য কখনও চোখ থেকে ফেরাতে পারেননি। এই সুন্দর দৃশ্যকে কেউ নজরবন্দী না করে থাকেন না কখনই।

পুন্তারেনাস: ছবিটা দেখে সেখানে একবার নিজেকে ভাবার চেষ্টা করুন। কোস্টারিকার এই দ্বীপে সূর্যাস্তের সময় আপনি নৌকায় ভেসে বেড়াচ্ছেন। অনেক সমুদ্রতেই তো সূর্যাস্ত দেখেছেন। কিন্তু এমন রোম্যান্টিক সূর্যাস্ত কি আগে কখনও দেখেছেন? এখানে সঙ্গী ছাড়া আপনি প্রকৃতির সঙ্গেই রোম্যান্টিক।

শার্ম-এল-শেখ: সমুদ্রের ধারের সূর্যাস্ত তো অনেক দেখেছেন। কিন্তু মরুভূমির সূর্যাস্ত যে কতটা মোহময় হতে পারে তা দেখতে শার্ম-এল-শেখে চলে যান।

About জানাও.কম

Check Also

দেশের দ্বিতীয় সুন্দরবন!

ক্রমেই দ্বিতীয় সুন্দরবনে রূপ নিচ্ছে সাগর মোহনায় অবস্থিত ভোলার চরফ্যাশন উপজেলার চরকুকরিমুকরি। এরই মধ্যে আসতে …

মন্তব্য করুন