Breaking News
Home / বাংলাদেশ / ১২ লাখ কোটি টাকার বাজেট ‘যুক্তিসঙ্গত’: বারাকাত

১২ লাখ কোটি টাকার বাজেট ‘যুক্তিসঙ্গত’: বারাকাত


দেশের অন্তর্নিহিত শক্তির বিচারে আসন্ন ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য বাংলাদেশ অর্থনীতি সমিতি প্রস্তাবিত ১২ লাখ কোটি টাকার বাজেটকে ‘যুক্তিসঙ্গত’ বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারকাত।

প্রস্তাবিত এ বাজেটের আকার চলতি অর্থবছরের চেয়ে তিনগুণ বেশি হলেও বারাকাত মনে করেন, এই বিকল্প বাজেটের ৮০ শতাংশের যোগান আসবে জাতীয় রাজস্ব আয় থেকে। যেভানে বৈদেশিক ঋণের বড় কোনও প্রভাব থাকবে না।

শনিবার (২৬ মে) জাতীয় প্রেসক্লাবে প্রাক-বাজেট ইস্যুতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করে বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি আবুল বারাকাত বলেন, ‘আমাদের প্রস্তাবিত বাজেট যুক্তিসঙ্গত এবং দেশের অন্তর্নিহিত শক্তির বিচারে যৌক্তিক। কারণ, আমাদের প্রস্তাবিত বিকল্প বাজেটে বৈদেশিক ঋণের কোনও ভূমিকা থাকবে না।’

আসছে অর্থবছরের জন্য ১২ লাখ কোটি টাকার একটি বাজেটের পরিকল্পনা প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আমাদের বিকল্প বাজেটের ৮১ শতাংশ বা ৯ লাখ ৯০ হাজার ৮২০ কোটি টাকার জোগান দেওয়া হবে রাজস্ব আয় থেকে।’

বাংলাদেশের চলতি ২০১৭-১৮ অর্থবছরের ৪ লাখ কোটি টাকার বাজেটও উচ্চাভিলাষী বলে সমালোচনা রয়েছে। ফলে আগামী জুনে ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষণা করতে যাচ্ছেন তা ৪ লাখ ৬০ হাজার কোটি টাকা ছাড়াবে বলে আভাস দিয়েছেন বারাকাত।

About বার্তা সম্পাদক

মন্তব্য করুন