বৃহস্পতিবার , মে 23 2019
Breaking News
Home / অন্যান্য / এইচআইভি থেকে মিলবে মুক্তি!

এইচআইভি থেকে মিলবে মুক্তি!


জটিল রোগের তালিকায় অনেক আগেই যুক্ত হয়েছে এইচআইভির নাম। গবেষণা চলছে বহুদিন ধরেই, মেলেনি কোন স্থায়ী সমাধান। তবে, এবার আশার আলো দেখেছেন বিজ্ঞানীরা।

গবেষণায় পাওয়া গেছে এক ধরনের ট্রেগ কোষের নাম, যা নিয়ন্ত্রণকারী লিম্ফোসাইটের একটি ধরন। যা মাতৃগর্ভে শিশুদের রক্ষা করে এই মরণ ভাইরাস থেকে। বহু বিজ্ঞানীর কাছেই বিষয়টি কঠিন ধাঁধার মতোই দুর্বোধ্য, ধোঁয়াশা কাটেনি পুরোপুরিভাবে। তবে সেই ক্ষীণ আলোতেই উঠে আসছে একাধিক নতুন তথ্য।

গবেষকরা দেখেছেন, এইচআইভি আক্রান্ত যে সব নবজাতকের শরীরে ট্রেগ লিম্ফোসাইটের মাত্রা বেশি তারা সময়ের সঙ্গে নিজে থেকেই ভাইরাসমুক্ত হয়েছে। ইমিউনো সিস্টেমের (রোগ প্রতিরোধ ব্যবস্থা) একটি গুরুত্বপূর্ণ কোষ হল লিম্ফোসাইট। যা অবাঞ্ছিত ভাইরাস এবং ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে শরীরকে সুস্থ রাখে। তবে, অতিরিক্ত পরিমাণ লিম্ফোসাইট আবার স্বাভাবিক কোষের ক্ষতি করতে পারে। কলকাতা ২৪x৭ এর এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়।

গবেষকরা নবজাতকদের রক্তের নমুনা পরীক্ষা করে দেখেছেন, জন্মের সময় ট্রেগ কোষের মাত্রা তুলনামুলকভাবে বেশি অসংক্রমিত শিশুদের দেহে। অপরদিকে দেখা গিয়েছে অন্য এক ধরনের লিম্ফোসাইট অনেক বেশি সক্রিয় এইচআইভি আক্রান্ত শিশুদের মধ্যে। এইচআইভির মত সংক্রামক ব্যাধির স্থায়ী সমাধানের জন্য এই ধরণের গবেষণা হতে পারে প্রথম পদক্ষেপ।

About janaadmin517

Check Also

বৃহন্নলা-কথন

মৌরি হক দোলা : সৃষ্টিকর্তা পৃথিবীতে আমাদের প্রধানত দুইটি জাতি হিসেবে পাঠিয়েছেন- নর ও নারী। …

মন্তব্য করুন