Breaking News
Home / বিজ্ঞান-প্রযুক্তি / তথ্য-প্রযুক্তি / জুনে শেষ হবে স্যাটেলাইটের ‘অরবিট টেস্ট’

জুনে শেষ হবে স্যাটেলাইটের ‘অরবিট টেস্ট’


জুনের মাঝামাঝিতে ‘ইন অরবিট টেস্ট’ শেষ হবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের। পৃথিবী থেকে ৩৬ হাজার কিলোমিটার ওপরে নির্ধারিত কক্ষপথে এখন বঙ্গবন্ধু স্যাটেলাইট। অপার বাণিজ্যিক সম্ভাবনার এই স্যাটেলাইট প্রস্তুত করতে চলছে ইন অরবিট টেস্ট। ২৫ দিনের এই পরীক্ষা চলছে বাংলাদেশের গাজীপুর ও বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকেই।

এই দুই স্টেশনে এখন বাংলাদেশি ৩০ জনের সাথে কাজ করছে ফ্রান্সের থ্যালাস অ্যালানিয়ার আরো ১০ প্রকৌশলী। এরপর থ্যালাসের প্রকৌশলীদের কাছ থেকে স্যাটেলাইট নেটওয়ার্ক বুঝে নেবে বাংলাদেশের গ্রাউন্ড স্টেশন। আরো তিন মাস পর চালু হতে পারে ডিরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবা।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রকল্প পরিচালক মেজবাহ উদ্দিন জানান, ডিরেক্ট টু হোম লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যেই বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির সাথে যোগাযোগ শুরু করেছে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাজার সম্ভাবনা সবচেয়ে বেশি ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে। এজন্য ওই দুই দেশেও দুটি ছোট মনিটরিং স্টেশন থাকছে এই স্যাটেলাইটের।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের পর বঙ্গবন্ধু স্যাটেলাইট দুই ও তিন চালুর পরিকল্পনা রয়েছে। এমন আরো দুটি জিওস্টেশনারী স্যাটেলাইট চালু হলে বিশ্বজুড়েই নেটওয়ার্ক সেবা দিতে পারবে বাংলাদেশ।

গেল ১১ই মে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিট এবং বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইটটির সফল উৎক্ষেপণ সম্পন্ন হয়।

স্যাটেলাইটটি নিয়ে মহাকাশে রওনা হয় যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ ব্লক-৫ রকেট। এ স্যাটেলাইটে ২৬ কেইউ ব্যান্ড ও ১৪ সি-ব্যান্ড ট্রান্সপন্ডার রয়েছে। ১৫ বছরের মিশন লাইফ নিয়ে শুরু হলো বাংলাদেশের মহাকাশ বিজয়ের এই স্বপ্নযাত্রা।

এটি পরিচালনা করবে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।

About জানাও.কম

মন্তব্য করুন