Breaking News
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের প্রতি কঠোর হচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের প্রতি কঠোর হচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী


শুল্ক ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রতি কঠোর হচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ‘জাতীয় নিরাপত্তা’র জন্য যুক্তরাষ্ট্র আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপ করা হচ্ছে- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন যুক্তি উড়িয়ে দিয়েছেন তিনি।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, আফগানিস্তানে তার দেশের সেনারা মার্কিন বাহিনীর সঙ্গে যুদ্ধ করেছে। এর আগে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করে শিল্পোন্নত সাত দেশের সংস্থা জি সেভেনের অর্থমন্ত্রীরা। সিদ্ধান্ত পরিবর্তনে ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানান তিনি। এরপরই ট্রুডোর এই মন্তব্য এলো।

রবিবার এনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সমস্যাপূর্ণ যে বিষয়টি আমাকে স্বীকার করতেই হবে, মার্কিন প্রেসিডেন্ট ও তার প্রশাসন কানাডাকে জাতীয় নিরাপত্তা হুমকি মনে করে কানাডার স্টিল আমদানিতে শুল্ক বসিয়েছে।’ একে ‘অপমানজনক’ ও ‘অগ্রহণযোগ্য’ বলেও মন্তব্য করেছেন তিনি।

ট্রুডো আরো বলেন, ‘মনে রাখা দরকার, আমাদের সেনারা আফগানিস্তানের পাহাড়ে মার্কিন সেনাদের সঙ্গে লড়েছে, মৃত্যুবরণ করেছে এবং কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছে। তাই এ ধরনের মন্তব্য আমাদের জন্য অপমানজনক।’

About জানাও.কম

মন্তব্য করুন