Breaking News
Home / খেলাধুলা / সাকিব পারেননি, রশিদ পেরেছেন

সাকিব পারেননি, রশিদ পেরেছেন


মাইলফলক ছুঁতেই মাঠে নেমেছিলেন দুই দেশের দুই তারকা অলরাউন্ডার। বল হাতে দুজনই অবশ্য নিজেদের সেরাটা দিয়েছেন। তবে বাংলাদেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মাইলফলক ছুঁতে না পারলেও আফগানিস্তানের সেরা অলরাউন্ডার রশিদ খান ঠিকই লক্ষ্যে পৌঁছেছেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের পাশাপাশি ৫০০ উইকেটের মাইলফলকের সামনে ছিলেন বাংলাদেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিবের প্রয়োজন ছিল ২টি উইকেট। কিন্তু আফগানদের বিপক্ষে ম্যাচে ১টি উইকেট নেয়ায় মাইলফলক ছুঁতে পারেননি দেশসেরা এই অলরাউন্ডার। মাইলফলক ছুঁতে সাকিবের প্রয়োজন আরো ১টি উইকেট।

এর আগে ১০ হাজার রান এবং ৫০০ উইকেটের এমন কীর্তি আছে সাবেক দুই অলরাউন্ডারের। এই মাইলফলক ছুঁতে ৪২০টি ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস। ৪৭৭টি ম্যাচ খেলে একই কীর্তি গড়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে সদ্য বিদায় নেয়া পাকিস্তানের অলরাউন্ডার শহীদ আফ্রিদি।

অন্যদিকে, টি-টোয়েন্টিতে ম্যাচ বিবেচনায় দ্বিতীয় হলেও সময়ের বিবেচনায় দ্রুততম ৫০ উইকেট সংগ্রহের কীর্তি গড়েছেন আফগান স্পিনার রশিদ খান। বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে তার প্রয়োজন ছিল মাত্র ১টি উইকেট, তবে এই ম্যাচে ৩টি উইকেট পান আফগান এই স্পিনার।

সময়ের বিবেচনার দ্রুততম ৫০ উইকেটের রেকর্ড গড়তে রশিদ খানের সময় লেগেছে ২ বছর ২২০ দিন। এর আগে একই রেকর্ড গড়তে সাঈদ আজমলের সময় লেগেছিল ২ বছর ২৯৬ দিন। তবে ম্যাচ বিবেচনায় দ্রুততম ৫০ উইকেট তুলতে এগিয়ে আছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। ২৬ ম্যাচে এই কীর্তি গড়েছিলেন লঙ্কান এই বোলার। ৫০ উইকেটের এই মাইলফলকে পৌঁছাতে রশিদ খান খেলেছেন ৩১ ম্যাচ। সমান ম্যাচ খেলে একই কীর্তি গড়েছিলেন দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহির।

About জানাও.কম

মন্তব্য করুন